ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিশেষ ব্যবস্থা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৭, ২৮ নভেম্বর ২০১৯

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের সাথে আগত অভিভাবকদের জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ তে ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্নের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পৃথক পৃথকভাবে একটি দিক নির্দেশনামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় ভর্তিচ্ছুদের সাথে আগত অভিভাবকদের জন্য বিশেষ ব্যবস্থা রাখার উদ্যোগ নেয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.মু.আবুল কাসেম। এছাড়াও উপস্থিত ছিলেন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক প্রফেসর ড.ভবেন্দ্র কুমার বিশ্বাস,অনুষদীয় ডিনবৃন্দ, শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

সভায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ভর্তি পরীক্ষা কমিটির-২০২০ এর সদস্য সচিব প্রফেসর ড. মো. খালেদ হোসেন ভর্তি পরীক্ষা পরিদর্শকগণের জন্য স্লাইডের মাধ্যমে কিছু দিক নির্দেশনা তথ্য উপস্থাপন ও বিভিন্ন প্রশ্নোত্তর প্রদান করেন। এ সময় তিনি পরিদর্শকগণদের পরীক্ষার নির্ধারিত সময়ের ৩০ মিনিট পুর্বে সংশ্লিষ্ট কেন্দ্র প্রধানের কক্ষে রিপোর্ট করার জন্য বলেন এবং পরীক্ষা পরিচালনার প্রয়োজনীয় সরঞ্জামাদি নিয়ে পরীক্ষা শুরুর পূর্বে নির্ধারিত পরীক্ষার হলে পৌছানোর কথা জানান। এছাড়া আরও বেশ কিছু গুরুত্বপূর্ন নির্দেশনা দেন তিনি, তাঁর মধ্যে উল্লেখ যোগ্য (১) ভর্তি পরিক্ষার্থীর ছবি ও এডমিট কার্ডের ছবি মিলানো,স্বাক্ষর প্রদান ও গ্রহণ (২) পরীক্ষার হলে পরিদর্শক ও পরীক্ষার্থী উভয়ের জন্য সকল ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ (মোবাইল,ঘড়ি,ক্যালকুলেটর,হেডফোন,কার্ড ইত্যাদি)  এবং (৩) পরীক্ষার্থীদের প্রবেশপত্র সিরিয়ালি সাজিয়ে জমা দিতে হবে ।   

সমাপনী বক্তব্যে ভাইস-চ্যন্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, ভর্তি পরীক্ষার সাথে দেশ ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি জড়িত। ইতোপূর্বেও আমাদের ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হওয়ায় অনেক সুনাম রয়েছে। আমি আসার পর এখন পর্যন্ত কোন প্রকারের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সকল ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে । এবারও সুষ্ঠভাবে সম্পন্ন করতে পারবো বলে আশাবাদী। ইতোমধ্যে জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর উচ্চ মহলের লোকজন ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে সর্বাত্মক সহযোগিতার কথা জানিয়েছেন । আমাদেরকেও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে ।

তিনি আরও বলেন, শুধু ভর্তি পরীক্ষার্থীই নয় তাঁদের সাথে যেসব অভিভাবক আসবেন তাঁদের জন্যও আমরা বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছি । জেলা প্রশাসনের সহায়তায় ভর্তি পরীক্ষার্থীদের জন্য লোকাল বাস চালু থাকবে। সেগুলো শহর থেকে ক্যাম্পাসে ১০ টাকা ভাড়ায় আসা-যাওয়া করবে, হোটেলে খাবারের মূল্য পূর্বের মতোই থাকবে,দাম বাড়বে না, মেসে পরীক্ষার্থীদের কাছে কোন ভাড়া নেয়া হবে না। এছাড়া পরীক্ষা চলাকালীন যে সব অভিভাবক ক্যাম্পাসে অবস্থান করবেন তাঁদের জন্য নির্দিষ্ট কিছু জায়গায় ৫ শতাধিক চেয়ার রাখার ব্যবস্থা করা হবে,পাশাপাশি তাঁদের ফ্রেশ হওয়ায় জন্য অস্থায়ী ভিত্তিতে কিছু টয়লেট ও পানির ব্যবস্থা রাখা হবে ।

চার দিনব্যাপী ভর্তি পরীক্ষার ১ম দিন ‘ডি’ ইউনিট, ২য় দিন ‘এ’ ইউনিট, ৩য় দিন ‘বি’ ইউনিট এবং সর্বশেষ ৪র্থ দিন ‘সি’ ইউনিটের পরীক্ষা শিফট অনুযায়ী অনুষ্ঠিত হবে। পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে। ২০০৫ টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন ৯৬ হাজার ৭২৩ জন। যে সকল ভর্তিচ্ছু ইংলিশ ভার্সনে পরীক্ষা দেবে তাঁদের পরীক্ষা কৃষি অনুষদীয় ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে। এছাড়া ভর্তি পরীক্ষা সক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https/:www.hstu.ac.bd)-এ পাওয়া যাবে ।

উল্লেখ্য যে, ভর্তি পরীক্ষা নির্বিঘ্নভাবে সম্পন্নের জন্য আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী, ভ্রাম্যমান আদালতের পাশাপাশি পুরো ক্যাম্পাস সিসি ক্যামেরায় আওতাভুক্ত থাকবে ।

আরকে/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি