ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হালদার বিলুপ্ত প্রজাতির ডলফিনের জীবন রহস্য উন্মোচন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২, ১৭ জুন ২০২১

হালদার বিলুপ্ত প্রজাতির ডলফিনের জীবন রহস্য উন্মোচন করেছেন চট্টগ্রামের একদল গবেষক। একই সাথে জীবন রহস্য উন্মোচন করা হয়েছে হালদার কার্পজাতীয় মাছের। বিপন্ন প্রজাতীর এই ডলফিন এবং কার্প জাতীয় মাছের জিন শনাক্ত করে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন-এনসিবিআই’র ডাটা ব্যংকে জমা দেয়ার পর অনুমোদন মিলেছে। প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশের অধিকার। 

গবেষকদের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে করা জরিপে হালদায় ডলফিন ছিল ১৬৭টির মতো। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত মোট ২৪টি ডলফিন মারা যায়। ২০১২ সালে গাঙ্গেয় এ প্রজাতির ডলফিলকে লাল ক্যাটাগরিতে অর্ন্তভুক্ত করে আর্ন্তজাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ-আইইউসিএন। 

বিলুপ্ত প্রজাতির এই ডলফিন রক্ষায় এবার জীবন রহস্য উন্মোচন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেনারী এন্ড এ্যানিমেল সায়েন্সস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

চট্টগ্রাম ভেটেনারী এন্ড এ্যানিমেল সায়েন্সস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এএমএএম জোনায়েদ সিদ্দিকী বলেন, বিপন্ন প্রজাতির সেই ডলফিনের জীবন রহস্য আমরা পৃথিবীতে প্রথম উদঘাটনের চেষ্টা করছি।

ডলফিনের পাশাপাশি হালদার কার্প জাতীয় রুই, কাতাল, মৃগেলসহ চার প্রজাতির মাছের জীবন রহস্য উন্মোচন করেছেন চট্টগ্রামের গবেষকরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরীয়া বলেন, স্যাম্পলগুলো চীনে পাঠিয়েছি, ওখান থেকে যখন টোটাল ডিএনএটা আসে। এরপর সেগুলো আমরা এনসিবিআইতে জমা দেই। এটা যাছাই-বাছাই করে তারা পাবলিস্ট করেছেন। এর মাধ্যমে আমাদের ওনারশীপ প্রতিষ্ঠিত হয়েছে।

এরই মধ্যে মাছ এবং ডলফিনের জিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফর বায়োটেকনোলজি ইনফরমেশন-এনসিবিআই’র ডাটা ব্যংকে জমা দেয়ার পর অনুমোদন পাওয়ার কথা জানান গবেষকরা।

অধ্যাপক এএমএএম জোনায়েদ সিদ্দিকী বলেন, আমরা এখন এই জিনগুলো গ্রুপ করবো। জীনগুলো ডলফিনের জীবনে কোন পর্যায়ে কি ভূমিকা পালন করে।

জীবন রহস্য উন্মোচনের মাধ্যমে হালদার বিলুপ্ত প্রজাতির ডলফিন এবং কার্প জাতীয় মাছের মালিকানা এখন বাংলাদেশের বলে জানান গবেষক দলের প্রধান।

হালদায় কার্প জাতীয় মাছ এবং বিলুপ্ত প্রজাতির ডলফিনের জীবন সংরক্ষণ, উৎপাদন, প্রজনন এবং বংশ বিস্তারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন গবেষকরা। আর এইজন্য হালদার জীবন বৈচিত্র্য রক্ষা এবং বাস্ততান্ত্রিকতা ফিরিয়ে আনার কথা বলছেন তারা। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি