ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

হেফাজতে ইসলামের ঘটনায় ৮৩টি মামলার ১টির বিচার সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ৫ মে ২০১৭ | আপডেট: ১২:৪০, ৫ মে ২০১৭

হেফাজতে ইসলামের নজিরবিহীন তান্ডব ও সহিংসতার ঘটনায় চার বছর আগের ৮৩টি মামলার মধ্যে মাত্র ১টির বিচার সম্পন্ন হয়েছে। ঢাকার ৪টি ও ঢাকার বাইরের ১০টি মামলার অভিযোগপত্র দেওয়া হলেও ৬৮টির মামলার তদন্তে অগ্রগতি নেই। হেফাজতি তান্ডবের নির্দেশ দাতারা শনাক্ত হলেও মাঠ পর্যায়ে জড়িতদের শনাক্ত করা যায়নি বলে জানিয়েছে পুলিশ। এ কারণে তদন্ত শেষ হচ্ছে না- দাবি তাদের।
২০১৩ সালের ফেব্রুয়ারিতে মানবতাবিরোধী অপরাধের সাথে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে সৃষ্টি হয় গণজাগরণ মঞ্চ। রাজপথে সভা-সমাবেশের পাশাপাশি চলে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ব্লগেও চলে প্রচারণা।
মঞ্চের কর্মী ও ব্লগারদের নাস্তিক তকমা দিয়ে ১৩ দফা দাবিতে হঠাৎই জেগে ওঠে কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। ৫ মে ঢাকার ৬টি প্রবেশমুখে অবরোধ কর্মসূচি শেষে মতিঝিলের অবস্থান নেয় তারা। এই কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীর প্রাণকেন্দ্র ধ্বংসযজ্ঞে পরিণত হয়। সংঘর্ষ ও সহিংসতায় রাজধানীসহ সারাদেশে ২৭ জন নিহত ও দেড় হাজারের মতো মানুষ আহত হন। মধ্য রাতে পুলিশ, র‌্যাব ও বিজিবির যৌথ অভিযানের মুখে মতিঝিলের অবস্থান ছাড়তে বাধ্য হয় হেফাজত।
হেফাজতি তান্ডবের ঘটনায় সারাদেশে মামলা হয় ৮৩টি। এর মধ্যে ঢাকার ৪টি ও ঢাকার বাইরের ১০টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। আর বিচার সম্পন্ন হয়েছে ১টি মামলার। এ ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় হওয়া ৫৩টি মামলার মধ্যে ৪৯টি মামলার তদন্ত এখনও শেষ হয়নি।   
৫ মে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে আড়াই থেকে ৩ হাজার লোক ‘শহীদ’ হয় বলে সে সময় হেফাজতের পক্ষ থেকে দাবি করা হলেও এখন এ বিষয়ে নিশ্চুপ তারা। গত ৪ বছরেও কথিত ‘শহীদ’দের তালিকাও প্রকাশ করতে পারেনি সংগঠনটি। এমনকি দাবির পক্ষে তেমন কোন তথ্য-প্রমাণও দিতে পারেনি হেফাজতে ইসলাম।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি