ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

হ্যাকিং ঠেকাতে শাস্তির বিধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৩, ২৯ জানুয়ারি ২০১৮

কেউ যদি হ্যাকিং এর চেষ্টা করে তাহলে সে অপরাধী হিসেবে গন্য হবে।  ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’তে হ্যাকিং এর ক্ষেত্রে শাস্তির বিধান রাখা হয়েছে। এ আইনের ১৭ এর ‘ক’ ধারায় বলা হয়েছে- যদি কোনো ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে কোনো গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বেআইনিভাবে প্রবেশ করেন বা বেআইনিভাবে প্রবেশের মাধ্যমে কোনো ক্ষতিসাধন বা বিনষ্ট করেন বা করিবার চেষ্টা করেন, তাহলে উক্ত ব্যক্তি অপরাধী হিসেবে চিহ্নিত হবেন।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো: শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, যারা এ ধরণের কাজে লিপ্ত হবে তাদেরকে অনধিক সাত বছরের কারাদণ্ড এবং ২৫ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা যাবে অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবে। এ আইনের ১৭-এর খ ধারায় বলা হয়েছে, কেউ বেআইনিভাবে প্রবেশ করে যদি ক্ষতিসাধন করেন তাহলে তার শাস্তি হবে অনধিক ১৪ বছর কারাদণ্ড, অনধিক ১ কোটি টাকা অর্থদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবে।

শফিউল আলম জানান, আইনের ১৯ ধারায় বলা হয়েছে, কম্পিউটার বা কম্পিউটার্স সিস্টেম থেকে কোনো তথ্য উপাত্ত বা উপাত্ত ভাণ্ডার সংগ্রহ করেন বা হস্তান্তরযোগ্য জমাকৃত তথ্য উপাত্তসহ উক্ত কম্পিউটার সিস্টেম হতে তথ্য বা তথ্য অনুলিপি সংগ্রহ করেন, তাহলে তার এ কাজ অপরাধ বলে গণ্য হবে। এ জন্য তাকে সাত বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ড হতে পারে। 

 

এসি/ এস এইচ এস

 

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি