ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

১ জানুয়ারি বই বিতরণ উৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ২৮ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:৫৩, ২৮ ডিসেম্বর ২০১৮

শিক্ষার্থীদের হাতে নির্দিষ্ট সময়ে নতুন বই তুলে দেয়া সরকারের একটি বড় চ্যালেঞ্জ। নববর্ষে শিক্ষার্থীদের জন্য এটি একটি বাড়তি আনন্দের দিন। দেশের প্রতিটি জনপদে চলবে এ উৎসব। নতুন শিক্ষাবর্ষের শুরুতেই প্রতিটি শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছানো নিশ্চিত করার মধ্য দিয়ে বই উৎসব সফল হবে- এ প্রত্যাশা সকলের।

প্রতি বছরের মতো এবারও আগামী ১ জানুয়ারি সারা দেশে বই উৎসব পালিত হবে। প্রাক-প্রাথমিক থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত স্কুল, মাদ্রাসা ও ভোকেশনালে মোট ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে। তবে, মাধ্যমিক ও তদূর্ধব শ্রেণির বই উৎসব ও প্রাথমিকের বই উৎসব পৃথক ভেন্যুতে হবে।
কেন্দ্রীয়ভাবে এ উৎসবের উদ্বোধন করা হবে রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীরসহ অন্যরা উপস্থিত থাকবেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসব ২০১৯ উদযাপন করা হবে।

বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর এই সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়। উৎসবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীদের সকাল ৯টায় উপস্থিত হবার নির্দেশ দেওয়া হয়েছে।
একই সঙ্গে বছরের প্রথম দিন সারা দেশেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বই উৎসব চলবে। বই উৎসবের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাকে জানিয়েছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি