ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

১’শ জনকে পাচার, ৮ কোটি টাকা আত্মসাৎ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২০, ১৫ মার্চ ২০২২

ভালো বেতন আর উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে বিদেশে মানব পাচার করে আসছিল একটি চক্র। দীর্ঘদিন ধরে এমন তৎপরতা চালিয়ে আসা চক্রটি অন্তত ১০০ জনকে পাচার করে প্রায় ৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে জানায় র‌্যাব।

সার্বিয়ায় একজনকে পাচারের তথ্য ধরে তদন্তের ধারাবাহিকতায় রাজধানীর রমনা এলাকা থেকে এই মানবপাচার চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৩।

গ্রেপ্তারকৃতরা হলেন-ইফতাফ শাহীন ও মিজানুর রহমান। সোমবার গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-৩ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. খায়রুল কবীর জানান, এই মানবপাচার চক্রের মূলহোতা সজিবুল ইসলাম বর্তমানে তুরস্কে অবস্থান করছেন। চক্রটি একজনকে সার্বিয়াতে ৬০ হাজার টাকা মাসিক বেতনের চাকরি এবং থাকা খাওয়া ফ্রি, বাৎসরিক দুটি বোনাসসহ ভালো কাজের ভিসার প্রলোভন দেখায়।

এমনকি সার্বিয়াতে গিয়ে কোনো সমস্যা হলে তারা তাকে তাৎক্ষণিকভাবে দেশে ফিরিয়ে নিয়ে আসবে বলেও জানায়। পরে ৬ লাখ টাকার বিনিময়ে ভিকটিমকে গত ১৭ নভেম্বর সার্বিয়া পাঠায়। 

পরে সেখানে যাওয়ার পর কথা অনুযায়ী কোনো কাজ দেওয়া হয়নি। কাজের সন্ধান না পাওয়ায় চক্রটি ভিকটিমকে অবৈধ পথে ইতালি যাওয়ার প্রস্তাব দেয়।

গত ৭ মার্চ ভিকটিমের স্ত্রী ফোনে জানতে পারেন, তার স্বামী সার্বিয়াতে মারা গেছেন। এই অভিযোগের সূত্র ধরে মানবপাচার চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এএসপি খায়রুল কবীর জানান, চক্রটি দীর্ঘদিন ধরে সামাজিকভাবে পিছিয়ে পড়া মানুষকে থাকা-খাওয়াসহ উচ্চ বেতনে উন্নত জীবন-যাপনের প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার করে আসছিল। চক্রের সদস্যরা ১০০ জনকে পাচার করে প্রায় ৮ কোটি টাকা হাতিয়ে নেওয়ার কথা স্বীকার করেছে। 

তাদের বিরুদ্ধে সাভার থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জনান র‌্যাবের এই কর্মকর্তা।

এমএম/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি