ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১০ লাখ টন চাল আনবে কম্বোডিয়া থেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ২ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:৪৫, ২ আগস্ট ২০১৭

১০ লাখ টন চাল আমদানির লক্ষ্যে কম্বোডিয়ার সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। আগামী পাঁচ বছরে এ চাল আমদানি করা হবে। কম্বোডিয়ার রাজধানী নমপেনে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক বুধবার এই চুক্তি সই করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের ওই প্রদিবেদনে বলা হয়, চুক্তির অংশ হিসেবে চলতি বছরেই ২ লাখ টন সাদা চাল এবং ৫০ হাজার টন আধা সিদ্ধ চাল কিনবে বাংলাদেশ।

কম্বোডিয়ার বাণিজ্যমন্ত্রী প্যান সোরাসাক রয়টার্সকে বলেন, এই চুক্তির পর আগামী অক্টোবরের মধ্যেই আড়াই লাখ টান চাল আমরা বাংলাদেশে রপ্তানি করতে পারব।

বাংলাদেশকে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ চাল উৎপাদনকারী দেশ হিসেবে তুলে ধরে রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ চতুর্থ চাল উৎপাদনকারী দেশ হওয়া সত্ত্বেও চলতি বছরের এপ্রিলে দেশটিতে বন্যায় ধানের উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে এখন এই শস্যের অন্যতম বড় আমদানিকারকে পরিণত হয়েছে বাংলাদেশ।

হাওরে ফসলহানির পর বাংলাদেশে চালের মজুদ কমে যাওয়া এবং অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ার প্রসঙ্গও তুলে ধরা হয় এতে।

কম্বোডিয়া সফররত খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম রয়টার্সকে বলেন, “বন্যার কারণে এ বছর আমাদের সমস্যা হয়েছে। কম্বোডিয়ার সঙ্গে একটি সমঝোতা চু্ক্তি বাস্তবায়নে আমরা এখানে এসেছি।”

বাংলাদেশের সঙ্গে এই চুক্তিই কম্বোডিয়ার সবচেয়ে বড় চাল রপ্তানির চুক্তি বলে উল্লেখ করে রয়টার্স আরও জানায়, দেশটি চলতি বছরের প্রথম ছয় মাসে দুই লাখ ৮৮ হাজার ৫৬২ টন চাল রপ্তানি করেছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় সাত দশমিক ছয় শতাংশ বেশি। খরায় উৎপাদন ব্যাহত হলেও গত বছরে কম্বোডিয়া প্রায় সাড়ে পাঁচ লাখ টন চাল রপ্তানি করেছে।

কিন্তু এবার আগাম বন্যায় হাওরে বোরো ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় এবং খাদ্যবান্ধব কর্মসূচিতে (১০ টাকা কেজি দরের চাল) সাড়ে সাত লাখ টন চাল বিতরণ করায় সরকারি মজুদ কমে গেছে।

ভরা মৌসুমেও বেশ কিছু দিন ধরে বাজারে চালের দাম বেড়ে চলেছে। ফসলহানীর পাশাপাশি ধানের দাম বেশি থাকার কথা বলে চালের বাড়তি দাম নিচ্ছেন ব্যবসায়ীরা।

চাল আমদানিতে ২০১৫ সালে ২৮ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেওয়া শুল্কহার এবার ১০ শতাংশে নামিয়ে আনা হয়। এরপর সরকার ভিয়েতনাম থেকে আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির চুক্তি করে। ইতোমধ্যে দুই দফায় ৪৭ হাজার মেট্রিক টন চাল দেশে এসেছে ।

/ কে আই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি