ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

১০০ দিন পর ভিয়েতনামে ফের করোনা সংক্রমণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৪, ২৭ জুলাই ২০২০

চলমান মহামারী করোনাভাইরাসের সংক্রমণে জর্জরিত গোটা বিশ্ব। কোনোভাবেই একে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ভয়াবহ এই সংকটের মাঝেও সফলভাবে করোনার সংক্রমণ ঠেকাতে সক্ষম হয়েছে বেশ কয়েকটি দেশ। পরিস্থিতি মোকাবেলায় ওইসব দেশকে মডেল হিসেবে গ্রহণ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই তালিকারই একটি দেশ হলো ভিয়েতনাম।

গত বছরের শেষ দিকে চীনের উহানে প্রথম প্রাদুর্ভাব ঘটে ভাইরাসটির। ধীরে ধীরে তা প্রায় পুরো বিশ্বকে গ্রাস করে। কিন্তু চীনের গা ঘেঁষে থেকেও নিজের গায়ে করোনার আঁচ লাগতে দেয়নি, সংক্রমণ সফলভাবে ঠেকাতে সক্ষম হয় ভিয়েতনাম। কিন্তু ঠিক ১০০ দিন পর সেই ভিয়েতনামে নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত করা হয়েছে বেশ কয়েকজনকে।

ওয়াল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে নতুন করে আরো ১১ ব্যক্তিকে করোনার রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে। এর পরই নতুন করে বিধি-নিষেধ জারি করেছে ভিয়েতনাম কর্তৃপক্ষ।

এর আগে বিবিসি জানিয়েছে, করোনার মহামারি সামলাতে যেসব দেশ সবচেয়ে সফল, তার মধ্যে একটি হলো ভিয়েতনাম। এ পর্যন্ত দেশটিতে মাত্র ৪শ'র কিছু বেশি রোগী পাওয়া গেছে। তবে মৃত্যু ঘটেনি একজনেরও। দীর্ঘ ১০০ দিনে নতুন কোনো রোগীও পাওয়া যায়নি দেশটিতে।

তবে, সর্বশেষ যে ১১ জন শনাক্ত হয়েছেন তারা ঠিক কীভাবে সংক্রমিত হলেন, সে ব্যাপারে কর্তৃপক্ষ এখনো কিছু জানতে পারেনি।

এদিকে, নতুন করে সংক্রমণ দেখা দেওয়ায় দেশটির পর্যটন শহর দানাং থেকে ৮০ হাজার পর্যটককে সরিয়ে নেওয়া হচ্ছে। যাদের বেশির ভাগই স্থানীয় পর্যটক। সোমবার (২৭ জুলাই) ভিয়েতনাম কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে আরব নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ১১টি শহর থেকে আগামী চার দিনের মধ্যে পর্যটকদের সরিয়ে নেওয়া হবে। আর এর জন্য ভিয়েতনামের রাষ্ট্রীয় বিমান সংস্থা প্রতিদিন প্রায় ১০০টি ফ্লাইট পরিচালনা করবে।

সরকারি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি আরো বলছে, গত শুক্রবার ভিয়েতনাম সরকার এপ্রিলের পর প্রথম স্থানীয় একজনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করে। এরপর শনিবার আরও চার জনকে ও রোববার আরও তিন জনকে শনাক্ত করা হয়। আর সোমবার শনাক্ত হন ১১ জন। যারা সবাই পর্যটন কেন্দ্র দানাংয়ের বাসিন্দা। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি