ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

১১ মাসেই পণ্য রপ্তানি ছাড়াল ৫ হাজার কোটি ডলার (ভিডিও)

তৌহিদুর রহমান

প্রকাশিত : ২২:০৪, ২৮ জুন ২০২২

পণ্য রপ্তানিতে নতুন উচ্চতায় পৌঁছল বাংলাদেশ। প্রথমবারের মতো ছাড়াল ৫ হাজার কোটি মার্কিন ডলার। পোশাকের পাশাপাশি ভালো করেছে হোম-টেক্সটাইল, কৃষি ও চামড়াজাত পণ্য।

রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি বলছে, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে পণ্য রপ্তানি থেকে বাংলাদেশ আয় করেছে ৪ হাজার ৭১৭ মার্কিন ডলার। কিন্তু জুনের কয়েক দিন বাকি থাকায় পুরো অর্থবছরের হিসাব মেলেনি। 

তবে তৈরি পোশাক খাতের সংগঠন বিজিএমইএ বলছে, এই অর্থবছরের শেষ মাস জুনের ২৫ দিনেই পোশাক রপ্তানি হয়েছে ৩ দশমিক ২০ কোটি ডলারের। আর এতে অন্যান্য পণ্য বাদ দিলেও প্রথমবারের মতো রপ্তানি আয় ছাড়িয়েছে ৫ হাজার কোটি ডলার।

এদিকে, রপ্তানি আয়ে যথারীতি শীর্ষে দেশের তৈরি পোশাক। রপ্তানি আয়ের ৮২ ভাগই এসেছে এই খাত থেকে। জুলাই থেকে মে পর্যন্ত পোশাক রপ্তানি থেকে আসে ৩ হাজার ৮৫২ কোটি ডলার। আর চলতি মাসের প্রথম ২৫ দিনের রপ্তানি যোগ করলে পোশাক খাতের রপ্তানি আয় ছাড়ায় প্রায় ৪ হাজার ২০০ কোটি ডলার। 

রপ্তানি আয়ের এই বৃদ্ধি বৈদেশিক মুদ্রার রিজার্ভে ইতিবাচক প্রভাব ফেলবে বলছেন অর্থনীতিবিদরা। তবে আমদানি ব্যয় ব্যাপকহারে বেড়ে যাওয়ার বিষয়টি অর্থনীতিতে চাপ তৈরি করছে বলেও মনে করছেন তারা।

রপ্তানিতে ভালো করেছে হোম টেক্সটাইল, কৃষিপণ্য, পাট, হালকা প্রকৌশল ও চামড়া পণ্য। এর মধ্যে হোম টেক্সটাইল, কৃষিপণ্য, পাট এবং চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি ছাড়িয়েছে বিলিয়ন ডলার।

চলতি অর্থবছরে ৪ হাজার ৩৫০ কোটি ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল সরকারের। যা ইতিমধ্যেই ছাড়িয়ে গেছে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি