ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

১৩ বানিজ্যিক প্রতিষ্ঠানে ইএফডি ব্যবহার বাধ্যতামূলক ১ নভেম্বর থেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ৩ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১২:২৯, ৩ সেপ্টেম্বর ২০১৮

আবাসিক হোটেল, রেস্তোরাঁ, ফাস্টফুড শপসহ ১৩টি খাতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন ব্যবহার বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কর বা ভ্যাট ফাঁকি বন্ধে এই ইএফডি মেশিন চালু করা হয়েছে বলে এনবিআর সূত্রে জানানো হয়েছে। গত ২৯ আগস্ট সরকার এ ব্যাপারে একটি গেজেট প্রকাশ করেছে।

আগামী ১ নভেম্বর থেকে দেশের সব সিটি করপোরেশন এলাকা এবং ১ ডিসেম্বর থেকে সব জেলা শহরে আধুনিক এই প্রযুক্তির ব্যবহার শুরু করতে হবে।

যেসব ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ব্যবহার বাধ্যতামুলক করা হয়েছে, সেগুলো হলো– আবাসিক হোটেল, রেস্তোরাঁ ও ফাস্টফুড শপ, মিষ্টান্ন ভাণ্ডার, আসবাবপত্র বিক্রয় কেন্দ্র, পোশাক বিক্রির কেন্দ্র/বুটিক শপ, বিউটি পার্লার, ইলেকট্রনিক/ ইলেকট্রিক্যাল গৃহস্থালি সামগ্রীর বিক্রয় কেন্দ্র, কমিউনিটি সেন্টার, জেনারেল স্টোর/ সুপারশপ, অভিজাত শপিং সেন্টারের অন্তর্ভুক্ত সব ব্যবসায়ী প্রতিষ্ঠান, ডিপার্টমেন্টাল স্টোর, বড় ও মাঝারি ব্যবসায়ী (পাইকারি ও খুচরা) প্রতিষ্ঠান, স্বর্ণকার ও রৌপ্যকার এবং স্বর্ণ-রৌপ্যের দোকানদার এবং স্বর্ণ পাইকারি।

বর্তমানে এসব খাতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআর ব্যবহার হয়। তবে বাধ্যতামূলক ছিল না। এখন তার পরিবর্তে উল্লিখিত খাতসমূহের ব্যবসায়ীরা পণ্য ও সেবা কেনাবেচায় ইএফডি ব্যবহার করবেন।

এনবিআর বলছে, ইএফডি হচ্ছে অত্যাধুনিক এক ধরনের মেশিন বা হিসাব যন্ত্র। ইসিআরের উন্নত সংস্করণ। এটি ব্যবহার করলে এসব খাতে পণ্য ও সেবা বেচাকেনায় স্বচ্ছতা আসবে এবং ভ্যাট ফাঁকি কমবে।

এনবিআর বলছে, নতুন এই যন্ত্র ব্যবহার না করা হলে সংশ্নিষ্ট প্রতিষ্ঠানকে জরিমানা করা হবে। জরিমানার পরিমাণ ২০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা। বিগত ২০০৯ সাল থেকে প্রথমবারের মতো সেবার বিভিন্ন খাতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআর মেশিন চালু করা হলেও ব্যবসায়ীদের বিরোধিতার কারণে তা সফল হয়নি।

উল্লেখ্য, ভ্যাট ফাঁকি বন্ধে ২০০৮ সালের ১৫ মে ১১টি সেবা ও ব্যবসা খাতে ইসিআর ব্যবহার বাধ্যতামূলক করে এনবিআর একটি আদেশ জারি করেছিল। তবে কার্যকর করা সম্ভব হয়নি। নতুন নির্দেশনায় ১৩টি সেবা ও ব্যবসা খাতে ইএফডি মেশিন বসানো বাধ্যতামূলক করা হয়েছে।

 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি