ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

১৪ বছর বয়সেই কর দিয়েছিলেন বাফেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ১৪ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:০৩, ১৫ জুলাই ২০১৭

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় শীর্ষ ধনকুবের ওয়ারেন বাফেট ছোটবেলা থেকেই ব্যবসায়িক কর্মকাণ্ডে আগ্রহী ছিলেন। শেয়ারবাজারে নিয়মিত যাতায়াত ছিল বাল্যকাল থেকেই। এগারো বছর বয়সে তিনি নিজের জন্য তিনটি এবং বোনের জন্য আরো তিনটি শেয়ারও কিনেছিলেন।

১৪ বছরের কিশোর বাফেট তখন ওয়াশিংটন ডিসিতে থাকতেন। সে সময় যুক্তরাষ্ট্রের আইন ছিল সর্বনিম্ন ৫০০ ডলার কারো আয় হলে তাকে আয়কর প্রদান করতে হবে। বাফেট সে সময় ৫৯২ ডলার ৫০ সেন্ট আয় করে ৭ ডলার কর দিয়েছিলেন বাফেট। তার সমবয়সী কিশোররা তখন আয়কর রিটার্ন সম্পর্কে কিছুই জানতেন না।

পনেরো বছর বয়সে ওয়াশিংটন পোস্ট সংবাদপত্র বিলি করে তিনি মাসে ১৭৫ ডলারেরও বেশি আয় করতেন। চৌদ্দ বছর বয়সী কিশোর বাফেট তার বাবার ব্যবসায় বিনিয়োগ করেন ও জমানো ১ হাজার ২০০ ডলার দিয়ে তিনি ৪০ একরের একটি খামার কেনেন।

সম্প্রতি ডিজিটাল লাইব্রেরি স্ক্রাইবডের পিবিএস নিউজআওয়ারে বাফেটের কর রিটার্ন নথি প্রকাশ করা হয়। নথি অনুযায়ী, ১৯৪৪ সালে বাফেট আয় করেছিলেন ৫৯২ ডলার ৫০ সেন্ট এবং এর বিপরীতে তিনি কর  দিয়েছেন ৭ মার্কিন ডলার।

২০১৭ সালের হিসাবে বাফেটের ওই সময়ে আয় করা অর্থের বর্তমান বাজারমূল্যে প্রায় ৮ হাজার ২২১ ডলার ১৭ সেন্ট। যার বিপরীতে বর্তমান বাজারে কর দিতে হবে ৯৭ ডলার ১৩ সেন্ট।

বর্তমান বিশ্বের সবচেয়ে সফল বিনিয়োগকারী হিসেবে পরিচিত বাফেট ১৯৩০ সালের ৩০ আগস্ট যুক্তরাষ্ট্রে জন্ম গ্রহণ করেন। চলতি বছরের মার্চের হিসাব অনুযায়ী বর্তমানে যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনকুবেরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন তিনি। ৭ হাজার ৩৩০ কোটি মার্কিন ডলারের সম্পদ নিয়ে বাফেট বর্তমান বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী। সূত্র ইকোনমিক টাইমস।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি