ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২ মে ঢাকায় বসছে দ্বিতীয় ফ্যাশনলজি সামিট

প্রকাশিত : ১৭:৫৩, ১৮ এপ্রিল ২০১৯

প্রযুক্তি, উদ্ভাবন এবং জ্ঞান বিনিময়ের মাধ্যমে বস্ত্র ও ফ্যাশন শিল্পের বর্তমান এবং ভবিষ্যতের মাঝে সেতুবন্ধন তৈরির লক্ষ্য নিয়ে দেশে দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ফ্যাশনলজি সামিট। আগামী ২ মে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে ফ্যাশনলজি সামিটকে প্রযুক্তি, উদ্ভাবন ও ফ্যাশনের সব স্তরের সঙ্গে সংশ্লিষ্টদের মিলনমেলায় পরিণত করাই এই আয়োজনের মূল লক্ষ্য। সামিটের আয়োজক বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলনে সামিটের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বিশ্বে ফ্যাশনলজির ধারণাটি অনেকটা নতুন। আগামী ২০২৫ সালের মধ্যে ১৩০ বিলিয়ন ডলারের বাজার সৃষ্টি হবে সারা বিশ্বে। এখনই যদি এর সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের পরিচয় করিয়ে দেওয়া যায় তাহলে ভবিষ্যতে এর বড় অংশিদার হতে পারবে তারা।

সম্প্রতি পোশাক খাতে মজুরি বাড়ার পর পণ্যের উৎপাদন খরচও বেড়েছে। এক্ষেত্রে ব্যবসায় টিকে থাকতে হলে আমাদেরকে উচ্চমূল্যের পণ্যের দিকে ঝুঁকতে হবে। কেবল শার্ট, টি-শার্ট, পলো শার্ট, প্যান্টের মতো বেসিক পণ্যে নির্ভর করে বাজারে টিকে থাকা কঠিন হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের সম্মেলনে বিশ্বের ১৫টি দেশের ৪১ জন বিশেষজ্ঞ অংশ নিচ্ছেন। তাদের অধিকাংশই প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন।

আয়োজনের অন্যতম সহযোগী হিসেবে আছে ডেনমার্ক দূতাবাস, জার্মান করপোরেশন, জিআইজেড, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়, এটুআই, আইসিটি ডিভিশন, পোশাক ব্রান্ড এইচঅ্যান্ডএম, হিগ ইনডেক্স, সাসটেইনেবল অ্যাপারেলসসহ আরও অনেক প্রতিষ্ঠান।

সম্মেলনে ডিজিটালাইজেশন অব সাপ্লাই চেইন- টু কাট কস্ট অ্যান্ড রিডিইস লিড টাইম, টেকনলজি ফর ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড এনভাইরনমেন্ট, পলিসি ডায়ালগ অন ফিউচার স্কিল ডেভেলপমেন্ট শীর্ষক আলোচনায় অংশ নেবেন সরকারের মন্ত্রী ও বিদেশি অতিথিরা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি