ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২০২০ সালে বদলে যাবে সূর্যের ‘আচরণ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪, ১ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৫:৪৩, ৩ জানুয়ারি ২০১৯

সূর্যের এক নতুন আবর্ত শুরু হবে ২০২০ সালের একেবারে গোড়াতেই। যার বৈজ্ঞানিক নাম ‘সোলার সাইকেল’ বা ‘সানস্পট সাইকেল’। ভারতের কলকাতার ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’-এর দুই বিজ্ঞানী সম্প্রতি এই তথ্য জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ‘সোলার সাইকেল ২৪’ চলছে, যা শেষ হবে ২০১৯ সালের ডিসেম্বরে। বিজ্ঞানীদের মতে, এই শতাব্দির সব থেকে দুর্বল সাইকেল হলো সাইকেল ২৪। তবে আগামী সাইকেলটি এর থেকে শক্তিশালী হবে বলেই জানা গেছে। ২০২৪ সালে তা হবে সব থেকে শক্তিশালী। তবে সোলার সাইকেল ২৫-এ এমন কোনও আশা দেখছেন না বিজ্ঞানীরা।

প্রসঙ্গত, প্রতি ১১ বছর অন্তর সূর্যের চৌম্বক ক্ষেত্রে উলটে যায়। এর ফলে নানা পরিবর্তন ঘটে সূর্যের কীর্তিকলাপে। পরিবর্তন ঘটে তার বিকিরণে। এমনকি সূর্যের চেহারাতেও। সূর্যের এই আবর্ত আবিষ্কার করেছিলেন স্যামুয়েল হেনরিক স্কোয়াব, ১৮৪৩ সালে।

পৃথিবীর প্রাকৃতিক এনার্জির মূলে রয়েছে সূর্য। ফলে তার স্বভাব-পরিবর্তনের ফলে বিশ্বে যে প্রভাব পড়বে, তা স্বাভাবিক। বিজ্ঞানীদের মতে, সোলার সাইকেল শক্তিশালী হলে ১৫০ থেকে ২০০ সান-স্পট দেখা যায়। এর ফলে উষ্ণায়ন কমে যায়।

সূর্যের এই পরিবর্তনের ফল শুধু যে আবহাওয়ার উপরেই পড়বে তা নয়। মহাকাশ বিজ্ঞানীদের মতে, এই প্রভাব পড়বে স্যাটেলাইট ও অন্যান্য মহাকাশ-ভিত্তিক প্রযুক্তির উপরেও (যেমন, টেলি-কমিউনিকেশন ও ন্যাভিগেশনাল নেটওয়ার্ক)।

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি