ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

২২ দিন উপকূলে মাছ ধরা নিষিদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ১৯ সেপ্টেম্বর ২০১৯

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ নিধনরোধে প্রতিবছরের ন্যায় এবারও ২২ দিন উপকূলে সকল প্রকার মাছ ধরা বন্ধ থাকবে। আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত জেলেদের উপকূলে জাল ফেলা নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়ও নিষিদ্ধ থাকবে।

ইলিশের প্রজননক্ষেত্রের চারটি পয়েন্ট পরিবেষ্টিত সাত হাজার বর্গকিলোমিটার উপকূলীয় এলাকার সব নদনদীতে এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। পয়েন্ট চারটি হলো- মিরসরাই ও চট্টগ্রামের মায়ানি, তজুমদ্দিন ও ভোলার পশ্চিম সৈয়দ আওলিয়া, কুতুবদিয়া ও কক্সবাজারের উত্তর কুতুবদিয়া এবং কলাপাড়া ও পটুয়াখালীর লতাচাপালী পয়েন্ট। 

প্রতিবছর আশ্বিন মাসের প্রথম উদিত চাঁদের পূর্ণিমার আগের চারদিন, পরের ১৭ দিন এবং পূর্ণিমার দিনসহ মোট ২২ দিনের এ নিষেধাজ্ঞা ২০১৭ সাল থেকে জারি রয়েছে। তবে ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত ১১ দিন এবং ২০১৫ সালে এ নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ১৫ দিন।

নিষেধাজ্ঞা অমান্যকারীর বিরুদ্ধে শাস্তির বিধানও রাখা হয়েছে। এই নিয়ম ভঙ্গ করলে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেয়ার বিধান রয়েছে।

গতকাল বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে 'দেশের সামুদ্রিক জলসীমায় ৬৫ দিন মৎস্য-আহরণ বন্ধ থাকার ফল ও প্রভাব এবং 'ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯' শীর্ষক যৌথ সেমিনার ও নাগরিকসভায় এ তথ্য জানানো হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সভাপতিত্বে এতে বক্তৃতা করেন এমপি আশিকুল্যা রফিক, মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক।

এছাড়া এই অনুষ্ঠানে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, বিভিন্ন মৎস্যজীবী সংগঠন, ব্যবসায়ী, জেলে, মৎস্য গবেষক, এনজিও, কোস্টগার্ড, নৌ-পুলিশ, র‌্যাব ও বন বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী আশরাফ আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছা অনুযায়ী দেশের জনগণের পুষ্টি পূরণ ও সমুদ্রসম্পদের যথাযথ সংরক্ষণসহ মৎস্যসম্পদ বৃদ্ধি এবং মা ইলিশ ও জাটকা নিধনের বিরুদ্ধে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির আহ্বান জানান।  

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি