ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

২৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ পাচ্ছে ফ্লয়েডের পরিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৯, ১৩ মার্চ ২০২১

যুক্তরাষ্ট্র পুলিশের হাঁটুচাপায় নিহত হয়েছিলেন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। এই চাঞ্চল্যকর মামলাটি তার পরিবারকে ২৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে নিষ্পত্তি করার ঘোষণা দিয়েছে মিনিয়াপোলিস নগর কর্তৃপক্ষ। এ খবর বার্তা সংস্থা রয়টার্সে’র।

ক্ষতিপূরণের ঘোষণার পর ফ্লয়েডের বোন ব্রিজেট ফ্লয়েড এক বিবৃতিতে বলেন, ‘ন্যায়বিচার পাওয়ার এই কঠিন যাত্রায় একটা সমাধানে পৌঁছাতে পেরে আমি ও আমার পরিবার সন্তুষ্ট। আমাদের হৃদয় ভাঙার পরও আমরা জেনে স্বাচ্ছন্দ্যবোধ করছি যে, জর্জ ফ্লয়েড বিশ্বকে দেখিয়েছে কিভাবে বেঁচে থাকতে হয়।’

ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেনজামিন ক্রাম্প বলেছেন, ‘এটি ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে মৃত্যুর মামলার সবচেয়ে বড় একটি প্রাক-বিচার নিষ্পত্তি। এই ক্ষতিপূরণ একটি শক্তিশালী বার্তা দেয় যে, কালো জীবনগুলোও গুরুত্বপূর্ণ এবং এই রঙের মানুষের বিরুদ্ধে পুলিশের বর্বরতার অবসান ঘটাতে হবে।’

উল্লেখ্য, গত বছর ২৫ মে জাল নোট ব্যবহারের অভিযোগে জর্জ ফ্লয়েডকে (৪৬) আটক করে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরের পুলিশ। আটকের পর ডেরেক চৌভিন নামের এক পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরলে তিনি মারা যান। পরে এই ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বে অনেক দিন ধরে বিক্ষোভ হয়।

এদিকে, ফ্লয়েডকে হত্যার দায়ে চাকরিচ্যুত ওই পুলিশ কর্মকর্তার বিচার আদালতে চলমান। তবে অভিযুক্ত ডেরেক চৌভিন আদালতকে বলেছেন, তিনি অপরাধী নন। তিনি শুধু তার পুলিশের প্রশিক্ষণকে কাজে লাগিয়েছেন।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি