ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৩ প্রতিষ্ঠান বেচতে পারবে লটারির টিকেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৮, ১৯ সেপ্টেম্বর ২০১৭

আর্তমানবতার সেবামূলক কার্যক্রমের জন্য তহবিল সংগ্রহে ৩টি বেসরকারি প্রতিষ্ঠানকে শর্তসাপেক্ষে জাতীয় পর্যায়ে লটারি অনুষ্ঠানের অনুমতি দিয়েছে অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি)।

আজ মঙ্গলবার অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (স্ট্যাম্প প্রশাসন শাখা) উপ সচিব ডা. মো. হামিদুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। আইআরডি সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্তমানবতার সেবা, চিকিৎসা সেবা ও অন্যান্য সেবামূলক কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠান জাতীয় পর্যায়ে লটারি অনুষ্ঠান আয়োজনের আবেদন করে। যাচাই-বাছাই শেষে ৩টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয়া হয়।

প্রতিষ্ঠানগুলো হল-মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ঢাকা আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল।

সব আবেদনপত্র যাচাই শেষে দেখা যায় ৩টি প্রতিষ্ঠানই জাতীয় পর্যায়ে সেবামূলক,  চিকিৎসা সংক্রান্ত কার্যক্রম গ্রহণ করে।

আইআরডি’র আদেশে বলা হয়, মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার লটারির টিকেটের মূল্য হবে ২০ টাকা। ১১ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত টিকেট বিক্রি ও ৪ নভেম্বর লটারির ড্র অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির লটারির টিকেটের মূল্য ২০ টাকা। ১২ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত টিকেট বিক্রি ও ২০১৮ সালের ৬ জানুয়ারি লটারির ড্র অনুষ্ঠিত হবে।

ঢাকা আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের লটারির টিকেটের মূল্য ১০ টাকা। ২০১৮ সালের ১৪ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত টিকেট বিক্রি ও ১০ মার্চ লটারির ড্র অনুষ্ঠিত হবে।

আদেশে আরও বলা হয়, আইআরডি’র ২০১৩ সালের ৮ অক্টোবরের প্রজ্ঞাপন অনুযায়ী আইআরডি এর মাধ্যমে গঠিত ড্র কমিটির মাধ্যমে ড্র অনুষ্ঠান করতে হবে।

জাতীয় লটারি নীতিমালা অনুযায়ী লটারি আয়োজনে ১২টি শর্ত দেয়া হয়। এরমধ্যে রয়েছে, পুরস্কারসহ টিকেট বিক্রির ব্যয় বিক্রিত টিকেটের মূল্যের ৪৫% এরমধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

বিক্রিত টিকেটে উৎসে কর ও মূসক কর্তন করে সরকারি কোষাগারে জমা দিতে হবে। লটারির অনুমতি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে বিক্রয় বা হস্তান্তর করা যাবে না।

শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লিনিকের মাধ্যমে বা এসব প্রতিষ্ঠানের অভ্যন্তরে টিকেট বিক্রি করা বা বিক্রয়ের প্রচারণা চালানো যাবে না।

টিকেট বিক্রির জন্য এজেন্ট নিয়োগ ও মোবাইল ফোনের মাধ্যমে টিকেট বিক্রির ক্ষেত্রে ইআরডিরকে অবহিত করতে হবে। প্রয়োজনে আইআরডি কার্যক্রম পরিদর্শন করবে।

 

বিক্রিত টিকেটের লটারি ও লটারি অনুষ্ঠানের ২ মাসের মধ্যে পুরস্কার হস্তান্তর করা এবং উৎসে কর ও মূসক লটারি অনুষ্ঠানের ৯০ দিনের মধ্যে সরকারি কোষাগারে জমা দিতে হবে।

এসব শর্ত লঙ্ঘন বা অমান্য করলে জাতীয় লটারি নীতিমালা, ২০১১ এর ৮ অনুচ্ছেদ অনুযায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আদেশে উল্লেখ করা হয়।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি