ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

৩০ লাখ গাছের চারা রোপণের উদ্যোগ মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১, ১৫ জুলাই ২০১৮

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লাখ চারা গাছ রোপণ করার উদ্যোগ নিয়েছে। ১৮ জুলাই সারা দেশে একযোগে এ ৩০ লাখ চারা গাছ রোপণ করা হবে। বিশ্ব পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে এ কর্মসূচি নেওয়া হয়েছে।

আজ রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

মন্ত্রী বলেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ত করে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। ইতিমধ্যে মাঠপর্যায়ে চারা গাছ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, এখন থেকে প্রতিবছরই একযোগে ৩০ লাখ চারা গাছ রোপণসহ অন্যান্য কর্মসূচি বাস্তবায়ন করা হবে। ৩০ লাখ শহীদের প্রতি সম্মান জানাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় বন উজাড় করা বিষয়ে মন্ত্রী বলেন, মূলত জ্বালানি কাজে ব্যবহারের জন্য বনের গাছ উজাড় করা হয়েছে। এ কারণে সেখানে কয়লার স্টোভ ও কয়লা দেওয়া বা কমিউনিটি রান্নাঘর করে দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। রান্নার কাজে জ্বালানি সমস্যার সমাধান হয়ে গেলে সেখানের বনভূমিতে আবার গাছ লাগানো হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীসহ আরও অনেকে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি