ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

৪১তম বিসিএসে শিক্ষা ক্যাডারে বেশি নিয়োগ হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ২৮ নভেম্বর ২০১৯

বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬টি শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৫ ডিসেম্বর থেকে এই বিসিএসের জন্য আবেদন শুরু হবে। 

গতকাল বুধবার পিএসসির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

প্রার্থীর বয়স ১ নভেম্বর থেকে গণনা করা হবে। জানুয়ারির ৪ তারিখের মধ্যে প্রার্থীকে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। আগামী বছরের মার্চে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে কোটা পদ্ধতি তুলে দেওয়ায় কোনো কোটা নেই।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘আশা করছি আগামী বছরের মার্চের দিকে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করব।’ পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে বলে তিনি জানান। 

বিজ্ঞপ্তি অনুযায়ী এই বিসিএসে সবচেয়ে বেশি নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯০৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় ৮৯২ জন প্রভাষক, কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। 

পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যে সহকারী সার্জন পদে ১১০ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৩০ জনকে নেওয়া হবে। পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, সহকারী মহা-হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন এবং সহকারী নিবন্ধক ৮ জন নেওয়া হবে। 

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নেওয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা পদে ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) পদে ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক পদে ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী পদে ৯ জন, জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী পদে ৩৬ জন, সহকারী বন সংরক্ষক পদে ২০ জন, সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, মেস্য ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন, বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন এবং বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক পদে ৪ জন নিয়োগ দেওয়া হবে।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, সহকারী খাদ্য নিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন এবং সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনসহ মোট ২ হাজার ১৬৬ জন কর্মকর্তাকে এই বিসিএসে নিয়োগ করা হবে।

আবেদনপত্র পূরণ ও ফি জমা দেওয়া শুরু হবে ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে এবং জমা দেওয়া শেষ হবে ২০২০ সালের ৪ জানুয়ারি সন্ধ্যা ৬টায়। সাধারণ প্রার্থীদের জন্য ৭০০ টাকা এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১০০ টাকা ফি দিতে হবে। 

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারিতে ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হবে ২ ঘণ্টা। প্রতি সঠিক উত্তরে ১ নম্বর, আর ভুল উত্তর দিলে ০.৫ নম্বর কাটা যাবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি