ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

৫০ স্টার্টআপে ১০০ কোটি বিনিয়োগ করছে স্টার্টআপ বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২০, ৩১ মার্চ ২০২১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ৫০টি স্টার্টআপে ১০০ কোটি টাকা বিনিয়োগ করবে।

বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রতিষ্ঠিত ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ‘শতবর্ষে শত আশা’ উদ্বোধনের মাধ্যমে বিনিয়োগগ্রহণকারী স্টার্টআপসমূহের সর্বপ্রথম সিরিজের নাম ঘোষণা করতে যাচ্ছে; যার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়েছে আজ।

এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড বাংলাদেশ সরকারের ৫০০ কোটি টাকা অর্থায়নে প্রথম ও একমাত্র ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান হিসেবে ২০২০ সালের মার্চে যাত্রা শুরু করে। এই বিশেষ তহবিলটি খরচ করা হবে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনীতে। যা তরুণ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করার পাশাপাশি নতুন কর্মক্ষেত্র তৈরি এবং লাখো মানুষের আর্থ-সামাজিক পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।

৫০টি স্টার্টআপ প্রতিষ্ঠান, যারা প্রযুক্তিগত উদ্ভাবন বৃদ্ধি ও টেকসই উন্নয়নকে মাথায় রেখে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে নতুন কাজের সুযোগ তৈরি করছে, সেই প্রতিষ্ঠানগুলোকে সামগ্রিকভাবে ১০০ কোটি টাকা বিনিয়োগ করবে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। অর্থনৈতিক মুক্তি ও ডিজিটাল বাংলাদেশের রূপরেখা বাস্তবায়নের একটি অংশ হিসেবে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কাজ করে চলেছে তরুণদের প্রযুক্তিনির্ভর উদ্ভাবন ও উদ্যোগকে প্রাথমিক পর্যায়ে মূলধন, আর্থিক ও পরিচালনামূলক দিকনির্দেশনা প্রদানের মাধ্যমে। এ ছাড়া প্রযুক্তিনির্ভর এই ব্যবসা উদ্যোগগুলোর সামাজিক ও অর্থনৈতিক প্রভাব বিবেচনা করে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড সীড ও গ্রোথ স্তেজ কোম্পানিতে বিনিয়োগ করবে।

প্রথম সিরিজে বিনিয়োগগ্রহণকারী সাতটি প্রতিষ্ঠানের মধ্যে আছে—পাঠাও, ঢাকা কাস্ট, মনের বন্ধু, চালডাল, এডুহাইভ, সেবা ডট এক্স ওয়াই জেড এবং ইনটেলিজেন্ট মেশিনস। এই স্টার্টআপগুলোতে সামগ্রিকভাবে ১৫ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে, যার মাধ্যমে তারা তাদের পণ্য বা সেবার মান উন্নয়ন, উৎপাদন বৃদ্ধি, বিপণন ও সাপ্লাই-চেইন ব্যবস্থাপনার উন্নয়ন সাধন করতে পারে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিষয়ক উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রিন্সিপাল কো-অর্ডিনেটর জুয়েনা আজিজ। সম্মানিত অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। এ ছাড়া স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ‘শতবর্ষে শত আশা’র উদ্বোধন ঘোষণা করেন। তিনি বলেন, ‘এই কোম্পানির মাধ্যমে সরকার উদ্যোক্তাদের জন্য একটি বিশেষ জায়গা তৈরি করে দিয়েছে, যেখানে তারা সমস্ত প্রকারের আর্থিক ও পরিচালনামূলক সহযোগিতা পেয়ে তাদের কার্যক্রমের পরিসর বৃদ্ধি করতে পারবে।’

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিনা জাবীন বলেন, ‘বাংলাদেশের তরুণদের সম্ভাবনা অসীম ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে কনট্রিবিউশন করতে পেরে অত্যন্ত গর্বিত।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি