ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘৫২টি দেশে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ৩০ জানুয়ারি ২০১৮

বিশ্বের ৫২টি দেশে বাংলাদেশের পণ্য শুল্কমুক্ত প্রবেশাধিকার পাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এসব দেশের মধ্যে কয়েকটি দেশে বাংলাদেশি সকল পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়া যাচ্ছে এবং কয়েকটি দেশে কিছু পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়া যাচ্ছে। তিনি বলেন, ইইউভুক্ত সব দেশে থেকে ইবিএ স্কিমের আওতায় বাংলাদেশী সকল পণ্যের (অস্ত্র ও গোলাবারুদ ব্যতিত) শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা আদায় করা হয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, এছাড়া অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইজারল্যান্ড ও নিউজিল্যান্ড থেকে জিএসপি’র আওতায় অস্ত্র ও গোলাবারুদ ব্যতিত সকল পণ্যে, চিলি থেকে জিএসপি’র আওতায় গম, গমের আটা ও চিনি ব্যতিত সকল পণ্যে, তুরস্ক থেকে জিএসপি’র আওতায় গার্মেন্টস, অস্ত্র ও গোলাবারুদ ব্যতিত সকল পণ্যে, জাপান থেকে জিএসপি’র আওতায় অস্ত্র ও গোলাবারুদসহ স্বল্প সংখ্যক পণ্য ব্যতিত প্রায় সকল পণ্য শুল্কমুক্ত রফতানির সুবিধা ভোগ করছে বাংলাদেশ।

তিনি জানান, রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজিস্তান ও আর্মেনিয়া থেকে জিএসপি’র আওতায় ৭১টি পণ্যে, থাইল্যান্ড থেকে ‘ডব্লিউটিও এগ্রিমেন্ট’এর অধীনে ৬ হাজার ৯৯৮টি পণ্যে ও বিমস্টেকের অধীনে ২২৯টি পণ্যে, দক্ষিণ কোরিয়া থেকে ‘প্রিফ্র্যান্সিয়াল ট্যারিফ ফর লেস্ট ডেভেলপড কান্ট্রিস’ রে আওতায় ৪ হাজার ৮০২টটি পণ্যে, চীন থেকে ‘ডিউটি ফ্রি ট্রিটমেন্ট গ্র্যান্টেড বাই চায়না’ এর আওতায় ৫ হাজার ৫৪টি পণ্যে, মালয়েশিয়া থেকে জিএসপি’র আওতায় ৫২৫টি পণ্যে এবং কানাডা থেকে জেনারেল ‘প্রিফ্র্যান্সিয়াল ট্যারিফ (জিপিটি)-এর আওতায় পোলট্রি, ডেইরি, ডিম, অস্ত্র ও গোলাবারুদ ব্যতিত সকল পণ্যের শুল্কমুক্ত সুবিধা নিশ্চিত করা হয়েছে।

মন্ত্রী বলেন, এছাড়া ভারত থেকে ‘সাফটা’এর আওতায় টোবাকো ও ড্রাগ (অ্যালকোহল) ব্যতিত সকল পণ্যের শুল্কমুক্ত সুবিধা নিশ্চিত করা হয়েছে।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি