ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জব্বারের বলী খেলা

নতুন চ্যাম্পিয়ন জীবন বলী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৩, ২৬ এপ্রিল ২০১৮

চট্টগ্রামের শত বছরের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১০৯তম আসরের চ্যাম্পিয়ন জীবন বলী। ১০৮তম আসরসহ ১৩ বারের চ্যাম্পিয়ন কক্সবাজারের রামুর দিদার বলী অবসরে। গতবারের রানারআপ উখিয়ার শামসু বলীও এবার অংশ নেননি। সাবেক চ্যাম্পিয়ন ও রানারআপদের কেউই ছিলেন না। তারপরও ঐতিহ্যবাহী এ খেলার আকর্ষণ এতটুকুও কমেনি। বরং আরও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল বুধবার এ আসর বসেছিল চট্টগ্রামের লালদীঘি ময়দানে।

উৎসুক দর্শকরা দেখার অপেক্ষায় ছিলেন নতুন চ্যাম্পিয়ন কে হতে চলেছেন? দীর্ঘ ১৬ মিনিট লড়াই শেষে এবার চ্যাম্পিয়ন হয়েছেন চকরিয়ার জীবন বলী, যিনি কিছুদিন ধরে নিজের সুসংহত অবস্থান জানান দিচ্ছিলেন।

ফাইনালে জীবন ও শাহজালালের লড়াইটা ছিল দুর্দান্ত। কেউ কারও কাছে নতি স্বীকার করতে রাজি নন। খেলা শুরুর পর থেকে দুজনই কৌশল অবলম্বন করে খেলে যাচ্ছিলেন। তবে খেলায় জীবন পরাজিত করতে পারেনি শাহজালালকে। জীবনের মাথা ঠুকে ও পা ধরে মাটিতে ফেলার চেষ্টা করায় ‘অবৈধ কৌশল’ অবলম্বনের জন্য শাহজালালকে বহিষ্কার করে জীবনকে জয়ী ঘোষণা করেন প্রধান রেফারি এম এ মালেক।

প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি প্রকাশ করে তারিকুল ইসলাম জীবন। তিনি বলেন, `অনেক স্বপ্ন ছিল, একদিন জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন হবো। এ লক্ষ্য নিয়ে পাঁচ বছর ধরে অংশ নিয়ে আসছি। অবশেষে চ্যাম্পিয়ন হতে পেরে ভীষণ ভালো লাগছে।`

এদিকে, রানারআপ হলেও মোটেই সন্তুষ্ট নন কুমিল্লার শাহজালাল বলী। তার দাবি, ফাইনালে তিনি হারেননি। তাকে জোর করে হারানো হয়েছে। টাঙ্গাইলের এহসানুল হক খান তুষার বলীরও রয়েছে অভিযোগ। তার দাবি, প্রথম রাউন্ডে জয়লাভ করার পরও তাকে চ্যালেঞ্জিং বাউটে খেলার সুযোগ দেওয়া হয়নি। খেলতে দিলে তিনিই চ্যাম্পিয়ন হতেন।

উল্লেখ্য, ১৯০৯ সালে ব্রিটিশবিরোধী আন্দোলনে লড়তে দেশের যুবকদের শারীরিকভাবে তৈরি করতে চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার এই বলী খেলার প্রচলন করেন। ধারাবাহিকভাবে শত বছর পেরিয়ে বর্তমানে দেশের সর্বশ্রেষ্ঠ লোকজ উৎসবেই শুধু পরিণত হয়নি জব্বারের এই বলী খেলা, ঠাঁই করে নিয়েছে ইতিহাসেও। এবারের ১০৯তম আসরে মোট ৮৩ জন বলী অংশ নেন।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি