ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৭ ১৪২৮

ইনিংস হারের কবলে উইন্ডিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০, ৫ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১৭:০১, ৫ ডিসেম্বর ২০২০

হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ইনিংস হারের কবলে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের করা ৫১৯ রানের জবাবে প্রথম ইনিংসে ১৩৮ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়া ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসেও ধুঁকছে। ইনিংস হার এড়াতে বাকী ৪ উইকেটে আরও ১৮৫ রান করতে হবে ক্যারিবীয়দের।

আজ তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৯৬ রান তুলেছে সফরকারীরা। এর আগে রানের পাহাড়ে বসে দ্বিতীয় দিন নিজেদের ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। দিনের শেষ ভাগে ২৬ ওভার ব্যাট করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। বিনা উইকেটে ৪৯ রান করেছিলো তারা। ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট ২০ ও জন ক্যাম্পবেল ২২ রানে অপরাজিত ছিলেন।

কিন্তু তৃতীয় দিনের পঞ্চম বলেই বিচ্ছিন্ন হয়ে যান ব্র্যাথওয়েট-ক্যাম্পবেলের এই জুটি। কিউই পেসার টিম সাউদির শিকার হবার আগে ২৬ রান করেন ক্যাম্পবেল। এরপর তিন নম্বরে নেমে মাত্র ১ রান করা সামারাহ ব্রুকসকেও বিদায় করেন সাউদি।

সাউদির জোড়া আঘাতের পর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলার সুযোগ দেননি স্বাগতিক অন্য তিন পেসার ট্রেন্ট বোল্ট, কাইল জেমিসন ও নেইল ওয়াগনার। ৬৪ ওভারের মধ্যেই ওয়েস্ট ইন্ডিজকে ১৩৮ রানে গুটিয়ে দিতে সাউদির সঙ্গে ভূমিকা রাখেন ওই ত্রয়ী। ৩৪ দিয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন সাউদি। এছাড়া জেমিসন-ওয়াগনার ২টি করে ও বোল্ট ১টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন ক্যাম্পবেল। এরপর অধিনায়ক জেসন হোল্ডার অপরাজিত ২৫, রোস্টন চেজ ২৩ ও ব্রার্থওয়েট ২১ রান করেন।

৩৮১ রানের ফলোঅনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে উইন্ডিজ। নিউজিল্যান্ডের চার পেসারের সামনে দাঁড়াতেই পারেনি ক্যারিবীয় টপ-অর্ডার। দলীয় ৫৩ রানেই ৫ ব্যাটসম্যান ফিরে যান প্যাভিলিয়নে। ব্রার্থওয়েট ১০, ক্যাম্পবেল ২, ড্যারেন ব্রাভো ১২, ব্রুকস ২ ও রোস্টন চেজ ৬ রান করেন।

দলীয় ৮৯ রানে ক্যাপ্টেন হোল্ডারকেও থামান প্রথম ইনিংসে বল করার সুযোগ না পাওয়া নিউজিল্যান্ডের মিডিয়াম পেসার ড্যারিয়েল মিচেল। মাত্র ৮ রান করেন হোল্ডার। হোল্ডারের বিদায়ে আজই ম্যাচ হেরে বসার দ্বার প্রান্তে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সপ্তম উইকেটে প্রতিরোধ গড়ে তোলেন জার্মেই ব্ল্যাকউড ও আলজারি জোসেফ। নিউজিল্যান্ডের বোলারদের দক্ষতার সাথে মোকাবেলা করে অপরাজিত থেকে দিন শেষ করেন দু’জনে। 

এ জুটিতে অবিচ্ছিন্ন ১০৭ রান যোগ করেছেন তারা। ব্ল্যাকউড ৮০ ও জোসেফ ৫৯ রানে অপরাজিত আছেন। ৯৮ বল মোকাবেলা করে ৯টি চার ও ২টি ছক্কা মারেন ব্ল্যাকউড। ৭৩ বল খেলা জোসেফের ইনিংসে ছিলো ৯টি চার ও ১টি ছক্কা। নিউজিল্যান্ডের ওয়াগনার ৬২ রানে ২টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-ওয়েস্ট ইন্ডিজ):
নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৫১৯/৭ ডি, ১৪৫ ওভার (উইলিয়ামসন ২৫১, লাথাম ৮৬, গাব্রিয়েল ৩/৮৯)।
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৩৮/১০, ৬৪ ওভার (ক্যাম্পবেল ২৬, হোল্ডার ২৫*, সাউদি ৪/৩৫)।
ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ১৯৬/৬, ৪২ ওভার (ব্লাকউড ৮০*, জোসেফ ৫৯*, ওয়াগনার ২/৬২)।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি