ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাঁচ বছরে ৭ বিলিয়ন ডলার অর্থায়নের পরিকল্পনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৮, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৫:২২, ১৩ ডিসেম্বর ২০১৭

দেশের স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে পরিবেশ খাতে সরকার যে বিনিয়োগ পরিকল্পনা গ্রহণ করছে তাতে  আগামী  ৫ বছরে ৭ মিরিয়ন ডলার অর্থায়ন সম্ভব হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বুধবার হোটেল সোনারগাঁওয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন খাতে প্রথম জাতীয় বিনিয়োগ পরিকল্পনার শুভ উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন,  ২০১৬ সালের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১৭০টি  প্রকল্প ছিলো। এ সকল প্রকল্প কোনো না কোনোভাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন খাতে আবদান রাখে। এ সকল প্রকল্প হতে যদিও ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার  ইতোমধ্যে বিনিয়োগ করা হয়েছে। কিন্তু সিআইপি এর হিসাবমতে সরকারের চলমান পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ অন্যান্য জাতীয় পরিকল্পনার যে লক্ষ্য ও  উদ্দেশ্যে ঠিক করা হয়েছে তা অর্জনে ২০২১ সালের মধ্যে আরও প্রায় ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে পরিবেশ ব্যবস্থাপনায়ও নজর দেওয়ার কারণে বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে বলে  মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী।

বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সরকার যে নীতি বা প্রকল্প হাতে নিয়েছে সে প্রতিশ্রুতি বাস্তবায়ন হলে সকলের জন্য  প্রকৃত স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত হবে।

তিনি বলেন, সরকার যে নীতি বা প্রকল্প গ্রহণ করছে তা পঞ্চবার্ষিকী বাস্তবায়ন পরিকল্পনা হিসাবে এই সিআইপি চমৎকার ভূমিকা রাখবে।

বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিয়াউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিয়াউর রহমান।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক রইছুল আলম চৌধুরী, বন ও পরিবেশ পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমেদ প্রমুখ।

 

টিআর/এমআর

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি