ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাৎসরিক ভর্তুকির পরিমাণ ৯৮০ কোটি টাকা

বড় ধরণের ঋণ ভর্তুকি পাবে সরকারি আমলারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ১৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১০:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

বড় ধরণের ঋণ ভর্তুকি পেতে যাচ্ছে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। আর ভর্তুকি বাবদ এর জন্য সরকারের প্রতি বছর খরচ হবে ৯৮০ কোটি টাকা। এ নিয়ে ব্যাপক সমালোচনা থাকলেও এমন পরিকল্পনাই বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। গৃহঋণ বাবদ দেওয়া হবে এ ঋণ ভর্তুকি।

সরকারের অর্থ মন্তনালয়ের একটি সূত্রের খবর জানা যায় যে, প্রায় ৭০ হাজার সরকারি কর্মচারিকে দেওয়া ঋণের মধ্যে প্রতিটি কর্মচারি সাড়ে তিন শতাংশ হারে ঋণ ভর্তুকি পাবে। যার সর্বোচ্চ পরিমাণ হতে পারে ৪০ লাখ টাকা। অর্থ মন্ত্রণালয়ের অধীন অর্থ বিভাগের সাত সদস্যবিশিষ্ট এক কমিটি এ সংক্রান্ত সব কাজও শেষে করে ফেলেছেন। প্রস্তাব আকারে বিষয়টিকে অনুমোদনের মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

ওই প্রস্তাবে লোনের সর্বোচ্চ সীমা এক লাখ ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ লাখ টাকা করা হয়েছে।

আর্থিক ব্যাংক ও প্রতিষ্ঠানগুলো শতকরা সাড়ে আট শতাংশ হারে ঋণ গৃহঋণ দিয়ে থাকে। তবে সরকারের এ সিদ্ধান্তের ফলে সরকারি কর্মকর্তাদের সুদের পরিমাণ হবে মাত্র পাঁচ শতাংশ। বাকি সাড়ে তিন শতাংশ বহন করবে সরকার।

মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী, ২০তম গ্রেড থেকে ১৫তম গ্রেড এবং তদুর্ধ্ব গ্রেডের কর্মচারীরা নিতে পারবেন এ লোন। সর্বনিম্ন দুই লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত ভর্তুকিসহ লোন সুবিধা পাবেন তারা।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় মন্ত্রণালয়ের একটি সূত্র। ১৯৯৮ সালের এক আইন অনুযায়ী, কমপক্ষে ২০ বছর পর্যন্ত দায়িত্ব পালন করা অথবা সর্বোচ্চ ৪৫ বছর বয়স হওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারী গৃহঋণ পেতেন। বর্তমানে এর সর্বোচ্চ পরিমাণ এক লাখ ২০ হাজার টাকা।

 

//এসএইচএস//এসএইচ/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি