ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারের সব খবর

সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৯, ১৯ এপ্রিল ২০১৮

সূচক বেড়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। তবে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দর।  বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৮১টির, আর ৪৫টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৮৪৩ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৫৭৭ কোটি ৪৬ লাখ টাকা।

সূচক বেড়েছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১২০টির, আর ৩৪টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ৪২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।    
তৃতীয় প্রান্তিক: ২১ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
মোজাফফর হোসেন স্পিনিং মিলস, বিবিএস কেবলস, এইচ আর টেক্সটাইল, ন্যাশনাল টি কোম্পানি ও হাক্কানী পাল্প অ্যান্ড পেপার লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২১ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
ডিভিডেন্ড ইস্যু: ২২ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
তৃতীয় প্রান্তিক: ২২ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
সাভার রিফ্রাক্টরীজ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, মেঘনা পেট্রোলিয়াম ও ইস্টার্ন লুব্রিক্যান্টস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে আজ ২২ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
তৃতীয় প্রান্তিক: ২৩ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
যমুনা অয়েল, অলিম্পিক এক্সেসোরিজ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-আইসিবির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
ডিভিডেন্ড ইস্যু: ২৪ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ইস্টার্ন ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৪ এপ্রিল। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
তৃতীয় প্রান্তিক: ২৪ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ওয়াটা কেমিক্যালস, খুলনা পাওয়ার কোম্পানি, ইস্টার্ন হাউজিং, আরএসআরএম স্টিল, এপেক্স টেনারি, রেনউইক যজ্ঞেশ্বর ও এপেক্স ফুটওয়্যার লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৪ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
ডিভিডেন্ড ইস্যু: ২৫ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। সভায় ৩১শে মার্চ ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
তৃতীয় প্রান্তিক: ২৫ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
মতিন স্পিনিং, ইবনে সিনা, বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিলস, ম্যাকসন স্পিনিং, আনোয়ার গ্যালভাইনাইজিং ও মেট্রো স্পিনিং মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
ডিভিডেন্ড ইস্যু: ২৫ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
ফেডারেল ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ক্যাপিটাল, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, শাহজালাল ইসলামী ব্যাংক, ফিনিক্স ফাইন্যান্স, এক্সিম ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, পাইওনিয়র ইন্স্যুরেন্স ও ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭  সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
ডিভিডেন্ড ইস্যু: ২৬ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
সোস্যাল ইসলামী ব্যাংক, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, বাটা সু, এবি ব্যাংক ও যমুনা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৬ এপ্রিল। সভায় সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
তৃতীয় প্রান্তিক: ২৬ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
জিপিএইচ ইস্পাত, এএফসি অ্যাগ্রোবায়োটেক, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, ইভিন্স টেক্সটাইল, আর্গন ডেনিমস, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ ও প্যাসিফিক ডেনিমস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৬ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
ডিভিডেন্ড ইস্যু: ২৮ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
সাউথইস্ট ব্যাংক, ফিনিক্স ইন্স্যুরেন্স ও অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৮ এপ্রিল। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
ডিভিডেন্ড ইস্যু: ২৯ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
তৃতীয় প্রান্তিক: ২৯ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
গ্লোবাল হেভী কেমিক্যাল ও সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
ডিভিডেন্ড ইস্যু: ৩০ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
নর্দার্ন ইন্স্যুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল। সভায় ৩১শে ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।
তৃতীয় প্রান্তিক: ৩০ এপ্রিল যেসব কোম্পানির বোর্ড মিটিং
অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল। সভায় তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
স্পট মার্কেটের খবর
তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স ও আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হচ্ছে।
স্বাভাবিক লেনদেন শুরু
রেকর্ড ডেটের পর ২২ এপ্রিল পূবালী ব্যাংক ও ফ্যাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে। আগের কার্যদিবসে কোম্পানিগুলোর শেয়ার লেনদেন স্থগিত ছিল।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি