ঢাকা, রবিবার   ২০ অক্টোবর ২০১৯, || কার্তিক ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

অবশেষে খুলল কাশ্মীরের দুয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৩ ১০ অক্টোবর ২০১৯ | আপডেট: ২০:২৪ ১০ অক্টোবর ২০১৯

দীর্ঘ ২ মাসের অস্থিরতা, সরকারি নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞার পরে আজ (১০ অক্টোবর) পর্যটকদের জন্য খুলে যাচ্ছে ভূ-স্বর্গ খ্যাত কাশ্মীর উপত্যকার দুয়ার। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তির আগে থেকেই সম্ভাব্য সন্ত্রাস ও হামলার আশঙ্কায় পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দিয়েছিল প্রশাসন। পর্যটকশুন্য করে দেওয়া হয় গোটা উপত্যকাকে।

গত সোমবার (৭ অক্টোবর) নিরাপত্তা বিষয়ক এক পর্যালোচনা বৈঠকের পরেই কাশ্মীরকে পর্যটকদের জন্য খুলে দেওয়ার কথা ঘোষণা করেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্য পাল মালিক। গত ২ অগাস্ট সন্ত্রাসবাদীদের হামলার অশাঙ্কায় বন্ধ করে দেওয়া হয় অমরনাথ যাত্রাও।

দেশ-বিদেশের পর্যটকদের কাছে কাশ্মীর অতি জনপ্রিয় গন্তব্য। চলতি বছরের প্রথম ৭ মাসেই কাশ্মীর উপত্যকায় প্রায় ৫ লক্ষ পর্যটক ভ্রমণ করেছেন। এছাড়া জুলাইয়েও ৩ লক্ষ ৪০ হাজার তীর্থযাত্রী কাশ্মীর উপত্যকার ধর্মীয় স্থানগুলিতে ভ্রমণ করেছেন। তবে গত ৫ অগাস্টের পর থেকে এ পর্যন্ত কাশ্মীর গিয়েছেন মাত্র ১৫০ জন বিদেশি পর্যটক। 

রাজ্যপাল সত্য পাল মালিকের ওই ঘোষণার পর গত বুধবার (৯ অক্টোবর) কাশ্মীর উপত্যকার সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক পাঠদান শুরু হয়ে যায়। তবে ছাত্র-ছাত্রীদের ক্যাম্পাসে ঢোকার আগে পরিচয় পত্র চেক করছে নিরাপত্তারক্ষীরা।

প্রসঙ্গত, ৩৭০ ধারা বাতিলকে ঘিরে নিরাপত্তার বজ্রআঁটুনিতে মুড়ে ফেলা হয় উপত্যকাকে। একদিকে যেমন মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়, তেমনই মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা, ফারুখ আবদুল্লাদের মতো শীর্ষ রাজনৈতিক ব্যক্তিদের গৃহবন্দি করে রাখা হয়। ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ, দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়া হয়েছে।

এদিকে, জম্মু-কাশ্মীরে এই পরিস্থিতির মধ্যেই গত সপ্তাহে ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচনের কথা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যদিও নির্বাচন বয়কটের ডাক দিয়েছে ন্যাশনাল কনফারেন্স, পিডিপি ও কংগ্রেস।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি