ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১, || মাঘ ১৪ ১৪২৭

অভিনেত্রী আনা কারিনা আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ১৫ ডিসেম্বর ২০১৯

ফরাসি অভিনেত্রী আনা কারিনা

ফরাসি অভিনেত্রী আনা কারিনা

ড্যানিশ-বংশোদ্ভূত ফরাসি অভিনেত্রী আনা কারিনা আর নেই। তিনি প্যারিসে স্থানীয় সময় শনিবার (১৪ ডিসেম্বর) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। জিন লস্ক গার্ডার্ডের ১৯৬০ এর দশকে ছবিতে অভিনয় করে তিনি ফরাসি সিনেমার নব জাগরণের প্রতীক হয়েছিলেন। 

রোববার এক টুইটারে পোস্টের মাধ্যমে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রী ফ্রাঙ্ক রিয়েস্টার। ওই টুইটে তার এজেন্ট লরেন্ট বালান্ড্রাস লেখেন, ক্যান্সারের আক্রান্ত হয়েই তার মৃত্যু হয়। তিনি তাকে "কিংবদন্তি ও একজন আইকন" হিসেবে আখ্যা দেন।

কারিনা তার প্রথম চলচ্চিত্র হিসেবে গ্যাডার্ডের "লে পেটিট সলদাত" (দ্য লিটল সোলজার)-এ অভিনয় করেন কৈশোরেই। যা তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দেয়। ছবিটির বিষয়বস্তু ছিল ফরাসী-আলজেরীয় যুদ্ধের সময়কার সন্ত্রাসবাদের ঘটনা। 

যদিও ১৯৬০ সালে নির্মিত ছবিটি সেন্সরশিপের কারণে ১৯৬৩ সালে গিয়ে মুক্তি পায়। এরপর তিনি গার্ডার্ডের "উনে ফেমে এস্ট উনে ফেমে" (একজন নারী শুধু একজন নারীই) সিনেমায় অভিনয় করেন। যেখানে তিনি একজন অবিবাহিত স্ট্রিপার চরিত্রে অভিনয় করেন, যিনি কিনা একটি সন্তানের মা হতে চান।

আর এই দুটি সিনেমার মধ্যে শেষটির জন্যই মিসেস করিনা বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরষ্কার জিতেছিলেন। তিনি ছিলেন একাধারে অভিনেত্রী, গায়িকা ও লেখিকাও। অভিনয়, গানের কেরিয়ার এবং চারটি উপন্যাস লেখার পাশাপাশি কয়েক ডজন চলচ্চিত্রও তৈরি করেছিলেন কারিনা।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি