ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯, || কার্তিক ২ ১৪২৬

Ekushey Television Ltd.

আইসিএসবির নতুন সভাপতি মোজাফফর আহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪ ৯ অক্টোবর ২০১৯

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এর চতুর্থ কাউন্সিলের প্রথম সভায় মোজাফফর আহমেদকে (এফসিএমএ, এফসিএস) আইসিএসবির নতুন সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়েছে।

মোজাফফর আহমেদ আইসিএসবির প্রতিষ্ঠাতা সভাপতি এবং একজন ফেলো সদস্য। তিনি ১৯৯৭-২০০৪ মেয়াদেও ইনস্টিটিউটের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি বাংলাদেশের অ্যাকাউন্টিং, ব্যাংকিং এবং আর্থিক খাতের একজন পরিচিত ব্যক্তিত্ব।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করে তিনি বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থায় গুরুত্বপূর্ণ পদে সেবা দান করেছেন। তিনি দেশের প্রথম বহুজাতিক ক্রেডিট রেটিং এজেন্সি, সিআরআইএসএল প্রতিষ্ঠা করেছেন এবং এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সিইও হিসাবে কর্মরত আছেন। বাংলাদেশের আর্থিক সেবা খাত উন্নয়নে অসামান্য অবদানের জন্য মোজাফফর আহমেদ ২০০৪ এবং ২০১০ সালে ফিনান্সিয়াল মিরর অ্যাওয়ার্ডে ভূষিত হন।

কাউন্সিলের একই সভায় মোহাম্মদ আবুল হাসান এফসিএসকে জ্যেষ্ঠ সহ-সভাপতি নির্বাচিত করে। এই নতুন কার্যভার গ্রহণের আগে তিনি ২০১৬-২০১৮ মেয়াদে আইসিএসবির জ্যেষ্ঠ সহ-সভাপতি এবং ২০১৩-২০১৬ মেয়াদে কোষাধ্যক্ষ হিসাবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। মোহাম্মদ আবুল হাসান বর্তমানে সিমেন্স বাংলাদেশ লিমিটেডের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা এবং কোম্পানি সচিব হিসাবে কর্মরত আছেন।

এছাড়া কাউন্সিলে সেলিম রেজা এফসিএ, এফসিএস ইনস্টিটিউটের সহ-সভাপতি পদে পুনঃনির্বাচিত হয়েছেন। এই নতুন কার্যভারের আগে তিনি ২০১৬-২০১৯ মেয়াদে আইসিএসবির সহ-সভাপতি ছিলেন এবং আরো বেশ কয়টি কাউন্সিলে সদস্য হিসেবে সুনাম অর্জন করেন। সেলিম রেজা আর্টিসান নামক একটি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের একজন অংশীদার হিসেবে কর্মরত আছেন।

উক্ত কাউন্সিল সভায় সেলিম আহমেদ এফসিএসকে ইনস্টিটিউটের কোষাধ্যক্ষ হিসাবে নিয়োগ দেয়া হয়। এই নতুন কার্যভারের আগে তিনি ২০১৬-২০১৯ মেয়াদে আইসিএসবির একজন কাউন্সিল সদস্য ছিলেন এবং সফলতার সাথে দায়িত্ব পালন করেন। বর্তমান কর্মজীবনে তিনি ইস্টার্ন হাউজিং লিমিটেডের কোম্পানি সচিব হিসাবে দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, সম্প্রতি পঁজিবাজারের তালিকাভুক্ত ৬ কোম্পানির সেক্রেটারি (সিএস) ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এরা আগামী ৩ বছর দায়িত্ব পালন করবেন।

সূত্র মতে, গত ২৭ সেপ্টেম্বর, শনিবার আইসিএসবি’র ৪তম কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে ৫১০ জন ভোটারের মধ্যে ৪২৫ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নানা কারণে ৩টি ভোট বাতিল হয়।

নির্বাচনে ভোটাররা ১৩ জন কাউন্সিলর সদস্য নির্বাচন করেন। নির্বাচিতদের মধ্যে ৬জন হলেন পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির সেক্রেটারি।

আইসিএসবির নির্বাচনে নির্বাচিত কোম্পানি সচিবরা হলেন সংগঠনের বর্তমান প্রেসিডেন্ট ও  সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের পরিচালক ও কোম্পানি সচিব মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস; সংগঠনের সাবেক সভাপতি ও বেক্সিমকোর গ্রুপ কোম্পানি সেক্রেটারি  মোহাম্মদ আসাদ উল্লাহ,এফসিএস; বসুন্ধরা গ্রুপের গ্রুপ কোম্পানি সেক্রেটারি এম নাসীমুল হাই,এফসিএস ( এই গ্রুপের মেঘনা সিমেন্ট ও বসুন্ধরা পেপার মিলস পুঁজিবাজারে তালিকাভুক্ত);  ইস্টার্ন হাউজিংয়ের কোম্পানি সচিব সেলিম আহমেদ,এফসিএস; ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস (ব্র্যান্ড নাম ওয়েস্টিন হোটেল) এর কোম্পানি সচিব মো. শরিফ হাসান,এফসিএস এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো’র (বিএটি) কোম্পানি সচিব মো. আজিজুর রহমান,এফসিএস ।

এছাড়া নির্বাচিত অন্য কাউন্সিলররা হলেন:- মোহাম্মদ বুল হাসান এফসিএস, মুজাফ্ফর আহমেদ এফসিএস, মো. শফিকুল আলম এফসিএস, আখতার মতিন চৌধুরী এফসিএস, ইতরাত হোসাইন এফসিএস, মো. সেলিম রেজা এফসিএস, মোহাম্মদ নুরুল আলম এফসিএস।

প্রসঙ্গত, ১৮ জন সদস্য নিয়ে আইসিএসবির কাউন্সিল গঠিত। নির্বাচিত ১৩ সদস্যের বাইরে এতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ৫ জন মনোনীত প্রতিনিধি থাকেন। এগুলো হচ্ছে- অর্থমন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, আইন ও বিচার মন্ত্রণালয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস। কাউন্সিলরদের ভোটে তাদের মধ্য থেকে সংগঠনের প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট ও ট্রেজারার নির্বাচিত হন।

এসএ/

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি