ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

আটকে থাকা কাঁচাপণ্য রফতানি শুরু করেছে ভারত

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৭ ২৫ মার্চ ২০২০

করোনাভাইরাস প্রতিরোধে ভারতে চলমান লগডাউন অব্যাহত রয়েছে। এমন অবস্থায় ভারতের অভ্যন্তরে আটকে থাকা পেঁয়াজ, আদাসহ কাঁচাপণ্য নেওয়ার জন্য ভারতীয় ব্যবসায়ীদের অনুরোধের প্রেক্ষিতে বিশেষ ব্যবস্থায় হিলি স্থলবন্দর দিয়ে এসব পণ্য রফতানি শুরু করেছে ভারত। 

বুধবার বিকেল সোয়া ৫টায় ভারত থেকে পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশ করতে শুরু করে। এর আগে গত সোমবার বিকেল ৫টা থেকে বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ হয়ে যায়। এদিকে এমন অবস্থার মধ্যে ভারত থেকে পণ্য আমদানি হওয়ায় স্থানীয় এলাকাবাসী আতংকিত ও ক্ষিপ্ত হয়ে পড়েছেন।  

স্থানীয় এলাকাবাসী জুয়েল হোসেন ও মিনহাজুল ইসলাম জানান, করোনাভাইরাস মোকাবেলায় হিলিতে স্থানীয় প্রশাসনের উদ্যোগে গত ২৪ মার্চ থেকে হোটেল রেস্তোরা, সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে জনগণকে নিজ বাড়িতে অবস্থানের নির্দেশ দিয়েছেন। অথচ এমন অবস্থার মধ্যেও ভারত থেকে পণ্য আমদানি করা করোনা ভাইরাসে আক্রান্তের আশংকা আরও বাড়িয়ে তুলেছে। যেহেতু ভারতে করোনাভাইরাসে আক্রান্তের হার অনেক বেশি। ভারত থেকে আসা এসব পণ্যবাহী ট্রাকের সাথে চালক ও সহকারীদের মাধ্যমে যেমন এই ভাইরাস দেশে আক্রান্ত হওয়ার আশংকা তেমনি এসব ট্রাক থেকে পণ্য খালাসের ক্ষেত্রে শ্রমিকদেরও আক্রান্ত হওয়ার শংকা তৈরি হয়েছে। তাই করোনা ভাইরাসের সংক্রামনের হাত থেকে রক্ষা করতে অবিলম্বে পণ্য আমদানিসহ বন্দরের কার্যক্রম বন্ধ করে দেওয়া হোক এই দাবী জানায়।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক ও আ্যসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম জানান, করোনাভাইরাস প্রতিরোধে ভারতের পশ্চিমবঙ্গে গত ২৩ মার্চ বিকেল থেকে ২৭ মার্চ বিকেল ৫টা পর্যন্ত লগডাউন ঘোষণা করেছে ভারত। এতে করে বন্দর দিয়ে সেদিন থেকে আমদানি রফতানি বন্ধ হয়ে যায়। এর মাঝেই গতকাল কেন্দ্রিয় সরকার সেটি বাড়িয়ে আরো ২১দিন লগডাউন ঘোষণা করে। এতে করে দীর্ঘদিন বন্ধের কবলে পড়তে যাচ্ছে বন্দরের আমদানি রফতানি বানিজ্য। এমন অবস্থায় বাংলাদেশি অনেক আমদানিকারকের পেঁয়াজ, আদাসহ বেশ কিছু কাঁচাপণ্য ভারতে আটকা পড়েছে যা নষ্ট হওয়ার আশংকা থাকায় ভারতীয় ব্যবসায়ীরা ওই পণ্যগুলো নেওয়ার জন্য আমাদের নিকট অনুরোধ জানিয়ে পত্র দেন। সে মোতাবেক আমরা রাজি হওয়ায় সেসব পণ্য বন্দর দিয়ে দেশে প্রবেশ করছে। তবে আগামীকাল থেকে আর কোন পণ্য আমদানি বা রফতানি হবেনা।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ভারতে লগডাউনের কারণে গত ২৩ মার্চ বিকেল থেকে ভারত পণ্য রফতানি বন্ধ করে দেয় যার ফলে ওই সময় থেকে বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ রয়েছে। তবে বন্দরের ভেতরের সকল কার্যক্রম স্বাভাবিক ছিলো। 

আজ বুধবার বিকেলের দিকে ব্যবসায়ীদের অনুরোধে আবারও ভারত থেকে আমদানিকৃত পণ্য বন্দরে প্রবেশ করতে শুরু করে। এসব পণ্য আজকের ভেতরেই আমদানিকারকরা বন্দর থেকে খালাস করে নিতে পারবেন। তবে আগামীকাল ২৬ মার্চ থেকে যেহেতু সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে তাই আগামীকাল থেকে ৪ এপ্রিল পর্যন্ত বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে।

কেআই/এসি


 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি