ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

আট মাসে ১ হাজার বাংলাদেশি বিতাড়িত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯ ১৬ সেপ্টেম্বর ২০১৭

চলতি বছরে প্রায় ২২ হাজার অভিবাসীকে কুয়েত থেকে বিতাড়িত করা হয়েছে। যাঁদের মধ্যে ১ হাজারের অধিক বাংলাদেশি রয়েছেন। স্বাস্থ্যগত সমস্যা, শ্রম ও বাসস্থান আইন লঙ্ঘনসহ বিভিন্ন কারণে এ পরিমান অভিবাসীকে বিতাড়ন করা হয়েছে। কুয়েতের স্থানীয় গণমাধ্যম আরব টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, এ বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত গত আট মাসে কুয়েত থেকে এই বিপুল অভিবাসীকে বিতাড়িত করে প্রশাসন। যাদের বিরুদ্ধে নানা অভিযোগ তোলা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বিতাড়িত হয়েছে ভারতীয় অভিবাসীরা। যা মোট সংখ্যার প্রায় ২৪ শতাংশ, মিশরীয় ২৩ শতাংশ, ফিলিপিনো ১৪ শতাংশ, ইথিওপিয়ান ১৩ শতাংশ, শ্রীলঙ্কার সাত শতাংশ ও বাংলাদেশি ছয় শতাংশের মতো।

ওই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, প্রায় আট হাজার অভিবাসীকে স্বাস্থ্য সমস্যার কারণে অযোগ্য বলে ঘোষণা করেছে কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়। যাদের অধিকাংশই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক। তাদের বেশিরভাগই হেপাটাইটিস রোগে ভুগছিলেন ও এর মধ্যে ১০ জন এইডস রোগের বাহকও ছিলেন। আরব বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ নাগরিকসহ বিভিন্ন পেশায় কর্মরত উচ্চশিক্ষা ডিগ্রিধারীরাও এই অভিযোগের আওতায় রয়েছেন।

কুয়েতে শ্রম ও বাসস্থান আইন অমান্যকারী প্রায় ৮০ হাজার অভিবাসী রয়েছেন। তাদের অধিকাংশই আবাসিক ও শিল্প এলাকাসহ কৃষি অঞ্চলে অবস্থান করছেন বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আরকে/ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি