ঢাকা, শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২

আত্মবিশ্বাসী সৌদি পোল্যান্ডকে হারাতে চায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ২৫ নভেম্বর ২০২২

সৌদি আরবকে এখন খাটো করে দেখার সুযোগ নেই। গ্রুপ পর্বের প্রথম রাউন্ড শেষে আর্জেন্টিনা, পোল্যান্ড কিংবা মেক্সিকোকে টপকে গ্রুপ-সি’র শীর্ষ দল হিসেবে সৌদি আরবের নাম থাকাটা ছিল কল্পনাতীত। কিন্তু বাস্তবতা এটাই। 

প্রথম ম্যাচেই অঘটন ঘটিয়ে আর্জেন্টিনাকে ২-১ গোলে পরাজিত করে সৌদি আরব এখন বিশ্বকাপের সবচেয়ে আলোচিত দল। 

পোল্যান্ডের বিপক্ষে শনিবার দ্বিতীয় ম্যাচে নামার আগে সেই আত্মবিশ্বাস থেকেই সৌদি আরবের মাথায় অন্তত একটি বিষয় থাকবে, তাদের হারানোর কিছু নেই। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।

মেক্সিকোর বিপক্ষে দলের মূল তারকা রবার্ট লিওয়ানদোস্কির পেনাল্টি মিসের খেসারত দিয়েছে পোল্যান্ড। ম্যাচটি শেষ হয়েছে গোলশুন্য ভাবে। অন্তত এক পয়েন্ট সংগৃহীত হলেও লিওয়ানদোস্কির পেনাল্টিতে গোল না পাবার হতাশা হয়তো টুর্ণামেন্টের শেষ পর্যন্ত রয়ে যাবে পোলিশদের।

মঙ্গলবার নিজেদের প্রথ ম্যাচে বিশ্বকাপের অন্যতম অভিজ্ঞ দল মেক্সিকোর বিপক্ষে প্রথম ৪৫ মিনিট একেবারেই ঝুঁকিমুক্ত ভাবে খেলেছে পোল্যান্ড। ৫৮ মিনিটে তাদের সামনে তিন পয়েন্ট অর্জনের যে সুবর্ণ সুযোগ এসেছিল তা কাজে লাগাতে পারেননি লেভা। বিশ্বকাপের নায়ক গুইলারমো ওচোয়া পোল্যান্ডের রেকর্ড গোলদাতাকে রুখে দিয়ে আবারো নিজেকে প্রমান করেছে। পুরো ম্যাচে বলের পজিশনের দিক থেকে মেক্সিকোই এগিয়ে ছিল। ফেবারিট আর্জেন্টিনা বিস্ময়কর ভাবে পয়েন্ট হারানোয় সিজিসল মিশিনউইজের শিষ্যদের সামনে সুযোগ ছিল মেক্সিকোকে টপকে অন্তত দ্বিতীয় স্থানটি নিশ্চিত করা।

এখন পোল্যান্ডের সামনে উড়তে থাকা সৌদি আরবকে সামলানোর পরীক্ষা। বিশ্বকাপের অন্যতম বড় অঘটন ঘটিয়ে সৌদি আরব এখন ফুরফুরে মেজাজে রয়েছে। 

পোল্যান্ডের জন্য তাই এই ম্যাচে জেতাটাও জরুরি। কারণ প্রথম ম্যাচে পরাজিত আর্জেন্টিনা আর কোনভাবেই পরের দুই ম্যাচে কোন ছাড় দিবেনা, এটা অনুমেয়।

৩৬ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপে খেলতে আসা আর্জেন্টিনাকে সব পরিসংখ্যানের বাইরে গিয়ে পরাজিত করেছে সৌদি আরব। ৩১ বছর বয়সী সালেম আল-ডওসারির দুর্দান্ত কার্লিং ফিনিশিংয়ে সৌদির জয় নিশ্চিত হয়। হার্ভে রেনার্ডের দলের শক্তিশালী কৌশল, বিপদজনক লাইন আপ ও ১০ বার আর্জেন্টাইনদের অফসাইড ট্র্যাপে ফেলার গতি দেখে পোল্যান্ডকে বাধ্য হয়েই সতর্ক হতে হবে। মধ্যমাঠে মোহাম্মদ কানো নিজের দায়িত্ব দারুনভাবে পালন করেছেন। রক্ষনভাগে হাসান আল টামবাক্তি দেখিয়ে দিয়েছেন কিভাবে নিজেদের ঘর সামলাতে হয়।

তিন পয়েন্ট যেহেতু ইতোমধ্যেই ঝুলিতে জমা হয়েছে তাই আর একটি জয় ১৯৯৪ সালের পর প্রথমবারের মত আরবের দেশটিকে নক আউট পর্বে পৌঁছে দিবে।

এ দিকে প্রথম ম্যাচে কিছুটা ইনজুরিতে থাকা ক্রিস্টিয়ান বিয়েলিক ও আরটো বেরেসিজিনস্কিকে নিয়ে কোন শঙ্কা নেই। পোলিশ দলীয় ম্যানেজমেন্ট সূত্র জানিয়েছে দুজনেই কালকের ম্যাচের জন্য ফিটনের পরীক্ষায় পাস করেছেন। তিন পয়েন্টের জন্য মরিয়া হয়ে মাঠে নামা দলটির মূল একাদশে বাড়তি শক্তি যোগানোর জন্য জুভেন্টাস তারকা আরকাডিয়াস মিলিককে শুরু থেকেই দেখা যেতে পারে।

এদিকে চোয়ালের সফল অস্ত্রোপচার শেষে সৌদি আরবের ফুল-ব্যাক ইয়াসি আল-শাহরানি দেশে ফিরে গেছেন। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে নিজ দলের গোলরক্ষক মোহাম্মদ আল-ওয়েসিরের সাথে বাজেভাবে ধাক্কা লেগে চোয়ালের হাড়ে চিড় ধরেছিল আল-শাহরানির। শনিবারের ম্যাচে আল-শাহরানির বদলী হিসেবে মূল একাদশে মোহাম্মদ আল-বুরায়েকের খেলার সম্ভাবনাই বেশি।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি