ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফির ২৫০ উইকেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৭, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ০৯:৫৫, ২৫ সেপ্টেম্বর ২০১৮

প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেটের মাইলফলক অর্জন করেছেন মাশরাফি বিন মর্তুজা। এশিয়া কাপ শুরুর আগে মাত্র ৫টি উইকেটের দূরত্বে ছিলেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ২ উইকেট, পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে উইকেটশূন্য, এরপর ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে মহেন্দ্র সিং ধোনিকে সাজ ঘরে ফিরিয়ে নিজের উইকেট সংখ্যাকে উন্নীত করেন ২৪৮-এ। এরপর সুপার ফোরের পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে এ মাইলফলক পূর্ণ করেন মাশরাফি। এই ম্যাচে প্রতিপক্ষ অধিনায়ক আসগর আফগান ও হাশমতউল্লাহ শহিদিকে আউট করে বিশ্বের ২৫তম ও বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলফলকে নাম লেখান মাশরাফি।

১৯৪টি ওয়ানডে ম্যাচ খেলে তিনি এই কৃতিত্ব অর্জন করেন। ওভারপ্রতি ৪.৮০ রান খরচ করেই তুলে নিয়েছেন ২৫০টি উইকেট। দেশের পক্ষে ওয়ানডে ইতিহাসের সেরা বোলিংয়ের রেকর্ডটাও তার।

এদিকে ২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে ২৬ রান খরচ করে নিয়েছিলেন ৬ উইকেট। যা কিনা এখনো বাংলাদেশের পক্ষে সেরা বোলিং ফিগার। সে বছরই বিশ্বের সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে উইকেট নিয়েছিলেন তিনি। ক্যারিয়ারে মোট ৮ বার চার উইকেট নিলেও পাঁচ উইকেট নিতে পেরেছেন সেই একবারই।

উল্লেখ্য, ২০০১ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করলেও কয়েক দফায় ইনজুরির কারণে মাশরাফি খেলতে পেরেছেন মাত্র ১৯৪টি ওয়ানডে। প্রায় ১৭ বছরে তার ক্যারিয়ার থেকে হারিয়ে গেছে অন্তত ১১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। তবু দমে না গিয়ে বারবার মাশরাফি ফিরেছেন বাইশ গজে, এক অদম্য সাহসী যোদ্ধা হয়ে।

এসএইচ/

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি