ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০, || মাঘ ১২ ১৪২৬

Ekushey Television Ltd.

আশুলিয়ায় সিলিন্ডার বিস্ফোরণে পথচারী নিহত

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২১ ১০ ডিসেম্বর ২০১৯

রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ায় একটি সোয়েটার কারখানার গ্যাস হিটার মেশিন বিস্ফোরণের পর দেয়াল চাপা পড়ে রিমা খাতুন (৩৫) নামে এক পথচারী নারী শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৩ জন।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে আশুলিয়ার খেজুরবাগান গৌরিপুরে ন্যাচারাল সোয়েটার ভিলেজ কারখানায় এ দুর্ঘটনা ঘটে। নিহত রিমা খাতুন কুড়িগ্রামের চিলমারী থানার খরখরিয়ার ঝাকোয়াপাড়া গ্রামের বাসিন্দা। বর্তমানে আশুলিয়ার মুরাদ অ্যাপেয়ারেলস লিমিটেড নামে এক কারখানায় অপারেটর হিসেবে চাকরি করতেন তিনি।

আশুলিয়া ইপিজেড ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা  জাহাঙ্গীর হোসেন জানান,  ‘বাইরের সিএনজি পাম্প থেকে দুটি মিনি ট্রাকে বসানো সিলিন্ডারযোগে কারখানাটির হিটার মেশিনের মাধ্যমে গ্যাস স্থানান্তর করার সময় বিস্ফোরিত হয়। এতে উড়ে যায় টিনসেটের চাল ও পাশে থাকা দেয়াল। এসময় ধ্বসে পড়া দেয়ালে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান রিমা। আহত হয় জলিল, মাহফুজা ও আইয়ুব নামের আরো তিনজন। আহতরা স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।’

তিনি আরো বলেন, ‘বাইরের সিএনজি পাম্প থেকে সিলিন্ডারের মাধ্যমে গ্যাস নিয়ে কারখানার রিফাইন মেশিনের মাধ্যমে গ্যাস স্থানান্তর করার বৈধতা কতটুকু আছে তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি কারখানার কাজগপত্র যাচাই করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, শিল্পাঞ্চল সাভার-আশুলিয়াসহ দেশের বিভিন্নস্থানে সিএনজি পাম্প থেকে সিলিন্ডারের গ্যাস সরবরাহ করে শিল্প- কারখানায় ব্যবহার করছে কারখানাগুলো। নিম্নমানের সিলিন্ডার ও নিয়ম বহির্ভূত ও ঝুকিপূর্ণভাবে ব্যবহারের কারণেই ঘটছে ছোট- বড় দুর্ঘটনা। সরকারের সংশ্লিষ্ট দফতর কর্তৃক সঠিক নজরদারি ও তদারকির অভাবকেই দায়ী করছেন অনেকে।

এআই/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি