ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

আশুলিয়ায় সড়ক সংস্কার কাজে অনিয়মের অভিযোগ

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ১৮:০৬ ৯ ডিসেম্বর ২০১৯

রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ায় স্থানীয় সরকারের অধীনে রাস্তা সংস্কারের কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। সোমবার সকালে আড়িআড়া মোড়ের প্রায় এক কিলোমিটার সড়কের সংস্কার কাজের এই অনিয়মের অভিযোগ করেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, গাজীরচটের আড়িআড়া মোড়ের এক কিলোমিটার সড়কটি সংস্কারের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান থাস্টবিল্ট লি.। ১৪ লাখ টাকা ব্যয়ে ৬০০ মিটার সড়কটিতে পীচ ঢালাইয়ে নিন্মমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে। মাটির উপরেই কোথাও দেড় ইঞ্চি স্থান ভেদে দুই ইঞ্চি পরিমানের পুড়ো পীচ দিয়ে মাটির সাথে ঢালাই দেন ঠিকাদারী প্রতিষ্ঠানটি। রোববার দিবাগত রাতে তড়িগড়ি করেই সম্পন্ন করা হয় সড়কটির পীচ ঢালাইয়ের কাজ। সকালে লোকজন ঘুম থেকে ওঠার আগেই ঠিকাদারের লোকজন তাদের সরঞ্জামাদি নিয়ে দ্রুত চলে যায়। ঘটনাস্থলে গিয়ে তাদের কাউকেই পাওয়া যায়নি। তবে সংস্কারকৃত সড়কটিতে মাটির উপর পীচ ঢালাই করায় বিভিন্ন স্থানে গাড়ীর চাকার ঘর্ষনে ওঠে যাচ্ছে পীচ। এমনকি পা দিয়ে ঘষা দিলেও ওঠে যাচ্ছে পীচ। রাতের আধাঁরে রাস্তার সংস্কারের কাজে অণিমের কারনে স্থানীয়দের মাঝেও দেখা দিয়েছে চরম ক্ষোভ। 

অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ধরনের কাজ না করাই ভালো ছিল, বর্ষা মৌসমে কাঁদা-পানিতে একাকার হয়ে সেই পুড়নো রূপে ফিরে যাবে সড়কটি। এই সড়টি দিয়ে প্যারাগন পোলট্রি, আনজির এ্যাপারেলস লিঃ, ওয়েষ্টার্ন ইলেক্ট্রনিক্সসহ বেশ কয়েকটি কারখানার পরিবহন ও সহস্রাধিক বাসা বাড়ীর মানুষ প্রতিদিন যাতায়াত করছে।
   
মুঠোফানে ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্ণধার মিজানুর রহমানের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করলেও তিনি কোন কথা বলেননি।

স্থানীয় বাসিন্দা নুরুল ইসলাম নামের একজন অভিযোগ করে বলেন, রাতের অধাঁরে রাস্তার কাজ করতে এই প্রথম দেখেছি। মাটির উপরই পাতলা পীচ ঢালাই দেয়ায় সকালে রিক্সার চাকার চাপে কোথাও কোথাও পীচ ওঠে গেছে। বড় মালবাহী গাড়ী এখনো রাস্তাটির উপর দিয়ে চলাচল করেনি, তখন এই পীচ মাটির নীচে দেবে যাবে।
 
রিক্সা চালক আল-আমিন বলেন, রাতে যাত্রী নিয়ে এসে দেখি রাস্তাটি বাঁশ দিয়ে আটকে দেয়া হয়েছে। তখন আর ভেতরে যেতে পারিনি। সকালে নতুন পীচ ঢালাই রাস্তায় যাত্রী নিয়ে গেলে রিক্সার চাকার ঘর্ষনে স্থানে স্থানে পীচের ঢালাই ওঠে গেছে। মাটির সাথে রাতের আধাঁরে ঠিকাদারের লোকজন চুরি করে এই কাজ করে সকালে লোকজন ওঠার আগেই পালিয়েছে।

এদিকে আড়িআড়া মোড়ের সড়কটির সংস্কার কাজে অনিয়মের বিষয়ে স্থানীয় ধামসোনা ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ড সদস্য ও আশুলিয়া থানা যুবলীগের যুগ্ন-আহবায়ক মইনুল ইসলাম ভুঁইয়া বলেন, সরকারের স্থানীয় সরকার মন্ত্রনালয়ের কাজটি রাতে আধাঁরে ঠিকাদার করেছে। সকালে ওই এলাকার বিভিন্ন ব্যক্তি মুঠোফোনে আমাকে অনিয়মের বিষয়টি অবহিত করেছেন। আমি চেয়ারম্যানকে এ বিষয়টি অবহিত করেছি। 

সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমানের সাথে রাস্তা সংস্কারের অনিয়মের বিষয়ে কথা বললে তিনি জানান, সড়কের কাজে অনিয়মের বিষয়টি এখন তিনি জেনেছেন। ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে অনিয়মের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে সাংবাদিকদের জানান।

কেআই/আরকে 


 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি