ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০, || কার্তিক ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

ইউরোপে ক্রমেই দুর্বল হচ্ছে করোনাভাইরাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫ ২ জুন ২০২০

ইউরোপের দেশগুলোতে ক্রমেই করোনাভাইরাসের সংক্রমণ হ্রাস পাচ্ছে। এর সঙ্গে সঙ্গে কমছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কেউ মারা যায়নি স্পেনে। মার্চের শুরু থেকে এই পর্যন্ত তিন মাসের মধ্যে প্রথমবারের মতো দেশটিতে করোনায় প্রাণহানির সংখ্যা শূণ্যের কোটায় নেমে এলো। অন্যদিকে মৃত্যুপুরী ইতালিতেও সোমবার সবচেয়ে কম সংখ্যক লোক করোনায় সংক্রমিত হয়েছে। ফ্রান্স-জার্মানিতেও একই অবস্থা।

স্পেনের কো-অর্ডিনেশন অব হেলথ অ্যালার্টস অ্যান্ড এমার্জেন্সিসের প্রধান ফার্নান্দো সিমন সাংবাদিকদের বলেন, ‘আজ আমরা করোনাভাইরাসে মৃত্যুর কোন খবর পাইনি।’ তিনি আরও জানান, স্পেনে কোভিড-১৯ ভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যাও হ্রাস পেয়েছে।

গত ৩ মার্চের পর থেকে স্পেনে করোনাভাইরাসে নতুন করে প্রতিদিন মৃত্যুর ঘটনা ঘটলেও সেখানে এই প্রথমবারের মতো মৃত্যুর সংখ্যা শূণ্যের কোটায় নেমে ১৩ ফেব্রুয়ারির অবস্থায় ফিরে গেল।

সোমবার প্রকাশিত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, মহামারি করোনাভাইরাসে বিশ্বে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম স্পেনে এ পর্যন্ত কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা ২৭ হাজার ১২৭ জন এবং আক্রান্তের সংখ্যা মোট ২ লাখ ৩৯ হাজার ৬৩৮ জনে দাঁড়িয়েছে।

অন্যদিকে ইতালিতে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ১৭৮ জন যা ফেব্রুয়ারির পর সবচেয়ে কম। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ২ লাখ ৩৩ হাজার ১৯৭।

ইতালিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা কমে আসছে। শুক্রবার আক্রান্ত হয়েছে ৫১৬ জন, শনিবার ৪১৬ এবং রোববার ৩৫৫ জন। তুলনামূলকভাবে মৃত্যুর সংখ্যাও কমে এসেছে। পুরো ইতালিতে গত ২৪ ঘন্টায় মারা গেছে ৬০ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭৫ জনে। এছাড়া ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি রোগীর সংখ্যাও অব্যাহতভাবে কমে যাচ্ছে।

এ ছাড়া ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯তে আক্রান্ত হয়েছে ৩৩৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট ১ লাখ ৮৯ হাজার ২২০ আক্রান্ত। আর নতুন করে মৃত্যু হয়েছে ৩১ জনের।  মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে মোট ২৮ হাজার ৮৩৩।

ইউরোপের আরেক দেশ জার্মানিতে গত একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭১ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮৩ হাজার ৭৬৫ জনে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩ জনের। এর ফলে মৃত্যুর মোট সংখ্যা ৮ হাজার ৬১৮।

তবে ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় ব্রিটেনে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেশি। কিন্তু এই হার গত দুই মাসের তুলনায় অনেকটাই কম।  গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯তে আক্রান্ত হয়েছেন ১৫৭০ জন মানুষ। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ৩৩২। ব্রিটেনে গত একদিনে মৃত্যু হয় ১১১ জনের। ফলে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ হাজার ৪৫ জনে। 

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি