ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১, || মাঘ ৬ ১৪২৭

ইউরোপ লাগোয়া সীমান্ত খুলে দিল তুরস্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ২৯ ফেব্রুয়ারি ২০২০

তুর্কী-গ্রিস সীমান্ত লক্ষ্যে শরণার্থীদের স্রোত

তুর্কী-গ্রিস সীমান্ত লক্ষ্যে শরণার্থীদের স্রোত

অবশেষে ইউরোপ তথা গ্রিস লাগোয়া সীমান্ত খুলে দিলো তুরস্ক। গতকাল শুক্রবার খুলে দেয়ার পর সীমান্ত দিয়ে হাজার হাজার শরণার্থী ইউরোপে ঢোকার সময় গ্রিক পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটছে। আজ শনিবার এ খবর দিয়েছে আল-জাজিরা।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তার সরকার জড়ো হওয়া শরণার্থীদের তুরস্ক থেকে ইউরোপে যাওয়ার পথ খুলে দিয়েছে। যা তিনি আগেই বলেছিলেন যে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে আসা লোকদের নতুন স্রোত আর সামলানো সম্ভব হচ্ছে না।

গত বৃহস্পতিবার সিরিয়ার উত্তরাঞ্চলে ৩৩ জন তুর্কি সেনা নিহত হওয়ার পর আজ শনিবার ইস্তাম্বুলে দেয়া প্রথম ভাষণে এরদোগান বলেছিলেন, "আমরা সীমান্ত খুলে দিয়েছি, আমরা গতকালই তা করেছি।"  

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, "আমরা এই সীমান্ত বন্ধ করব না ... কারণ, ইউরোপীয় ইউনিয়ন তার প্রতিশ্রুতি রক্ষা করেনি। তাদের অবশ্যই প্রতিশ্রুতি রক্ষা করা উচিত ছিল।"

তুর্কি এই নেতা আরও বলেন, শুক্রবার থেকে ১৮ হাজার শরণার্থী ইউরোপ সংলগ্ন তুর্কি সীমান্তে জড়ো হয়েছে এবং শনিবার এই সংখ্যা ৩০ হাজারে পৌঁছছে।

এদিকে, আজ শনিবার তুরস্ক-গ্রীস সীমান্তে আটকে থাকা কয়েক হাজার শরণার্থীর সঙ্গে গ্রীক পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

তুরস্কের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ এডরিন-এর সীমান্ত পেরিয়ে গ্রিসে ঢোকার সময় গ্রীক পুলিশ শরণার্থীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এর জবাবে বেশ কয়েকজন শরণার্থী ওই পুলিশ কর্মকর্তাদের দিকে পাথর ছুঁড়ে মারেন।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি