ঢাকা, বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৮

এক ম্যাচ জিতেই এক নম্বরে শ্রীলঙ্কা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৪, ২৫ নভেম্বর ২০২১

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব

চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি জিতেই ভারতকে সিংহাসন থেকে টেনে নামাল শ্রীলঙ্কা। গলে সফরকারী দলটির বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ১৮৭ রানের বড় জয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষস্থান দখল করে দিমুথ করুনারত্নের দল।

আপাতত এই একটি ম্যাচ জিতেই ১২টি পয়েন্ট সংগ্রহ করে শ্রীলঙ্কা। পয়েন্ট সংগ্রহের শতকরা হারে ভারতকে পিছনে ফেলে দেয় দ্বীপরাষ্ট্রটি। আর এই এক ম্যাচের শতভাগ অর্থাৎ ১২ পয়েন্ট নিয়েই আপাতত দ্বিতীয় আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের এক নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। চার টেস্টে ৫৪.১৭ শতাংশ হারে ভারতের সংগৃহীত পয়েন্ট ২৬। তারা নেমে যায় দ্বিতীয় স্থানে।

শ্রীলঙ্কা এক নম্বর স্থান দখল করায় ভারতের মতোই পিছিয়ে যেতে হয় পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকেও। দুটি টেস্ট থেকে ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করা পাকিস্তান নেমে যায় তৃতীয় স্থানে। শ্রীলঙ্কার কাছে পরাজিত হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৩ টেস্টে ৩৩.৩৩ শতাংশ হারে ১২ পয়েন্ট। তারা রয়েছে লিগ টেবিলের চতুর্থ স্থানে।

আর চার টেস্টে ২৯.১৭ শতাংশ হারে ১৪ পয়েন্ট সংগ্রহ করা ইংল্যান্ড আপাতত অবস্থান করছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে পাঁচ নম্বরে। 

উল্লেখ্য, গতবারের মতো এবার আর কেবল পয়েন্টের নিরিখেই নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বিন্যাস অনুযায়ী, প্রতিটি টেস্ট জয়ের জন্য মিলবে ১২ করে পয়েন্ট। ম্যাচ টাই হলে ৬ পয়েন্ট করে ভাগ করে নেবে উভয় দল। আর ড্র হলে উভয় দলের ঝুলিতে যাবে চারটি করে পয়েন্ট। অর্থাৎ দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ ২৪ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজে ৩৬ পয়েন্ট, চার টেস্টের সিরিজে ৪৮ পয়েন্ট এং পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৬০ পয়েন্ট পেতে পারে কোনও দল। 

সেইসঙ্গে স্লো ওভার-রেটের কারণে পয়েন্ট কাটারও নিয়ম রয়েছে। নির্ধারিত সময়ে কোনও দল যতগুলো ওভার কম করবে, তত পয়েন্ট কাটা যাবে তাদের। সূত্র- আইসিসি।

এনএস//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি