ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

এবার করোনায় আক্রান্ত হলো বাঘিনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৩ ৬ এপ্রিল ২০২০

বাঘিনী নাদিয়া

বাঘিনী নাদিয়া

এবার মরণঘাতী করোনার শিকার হলো নাদিয়া নামের চার বছরের একটি বাঘিনী। নিউইয়র্কের ব্রোঙ্কস চিড়িয়াখানায় থাকা বাঘিনীটির করোনা ভাইরাস ধরা পড়েছে সম্প্রতি। মালায়ান এই বাঘিনীটির সাথে আরো ছয়টি পশুর করোনা সংক্রমণ হতে পারে বলে ধারণা করছে কর্তৃপক্ষ। খবর বিবিসি'র।

জানা যায়, মার্কিন এই চিড়িয়াখানার একজন কর্মীর মাধ্যমেই বাঘিনীর শরীরে করোনা ভাইরাসের জীবাণু ছড়ায়।
গত মার্চ থেকেই উপসর্গ দেখা যেতে শুরু করে বাঘিনী নাদিয়ার মধ্যে। এসময় শুষ্ক কাশি দেখা যায় নাদিয়ার, যার আগে সেই কর্মীর সরাসরি সংস্পর্শে এসেছিল বাঘিনীটি।

চিড়িয়াখানার প্রধান পশু চিকিৎসক পল ক্যালে বলেন, "এই প্রথম আমরা পুরো বিশ্বে এমন একটি ঘটনার প্রমাণ পাই যেখানে একজন ব্যক্তির দ্বারা একটি পশুর মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ হয় এবং পশুটি এখন আসলেই অসুস্থ।"

চিকিৎসকরা এই সংক্রমণের সকল আলামত ও দৃষ্টান্ত অন্য সব চিড়িয়াখানা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে শেয়ার করছে যাতে অন্যরা সতর্ক হতে পারে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, যে বাঘিনী অসুস্থ তার জন্য আলাদা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে ও চিকিৎসা দেয়া হচ্ছে। আমরা এর দ্বারা যেসব তথ্য ও ধারণা পাবো সেটা ছড়িয়ে দেবো, যাতে করে নোভেল করোনা ভাইরাস সম্পর্কে গোটা বিশ্ব জানতে পারে যে এর আচরণ কিরুপ।

এদিকে, বাঘিনী নাদিয়া, তার বোন আজুল এবং আরো দুটি আমুর প্রজাতির বাঘের করোনা ভাইরাসের উপসর্গ দেখা গেছে। বাঘগুলোর সাথে তিনটি আফ্রিকান সিংহেরও করোনা ভাইরাস উপসর্গ দেখা গেছে।

বাঘ ও সিংহ সবগুলোরই খাবারের স্বাদে একটা অসামঞ্জস্য দেখা গেছে। এছাড়া বাকিরা পশুচিকিৎসকদের অধীনে আছে এবং তুলনামূলক ভালো আছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, তারা ঠিক জানে না একটি পশুর দেহে কীভাবে এই ভাইরাসটি কাজ করে। সংক্রমণের ফলে একেক প্রাণি একেকভাবে সাড়া দিতে পারে। সব প্রাণিকেই পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

এই চিড়িয়াখানায় বাঘ বা সিংহ প্রজাতির আরো যেসব প্রাণি আছে, তারা স্বাভাবিক অবস্থাতেই আছে। এদের মধ্যে কোনো উপসর্গও নেই। 

উল্লেখ্য, গত ১৬ মার্চ থেকেই যুক্তরাষ্ট্রের সকল চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি