ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

কথা বলতে পারা রোবট বানালেন কুমিল্লার দু`শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৯ ১৭ সেপ্টেম্বর ২০১৯

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় নামে কুমিল্লার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী একটি রোবট তৈরি করেছেন। স্মার্টফোন দিয়ে পরিচালনা করা রোবটটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রতিউত্তর করতে সক্ষম। মাত্র ৪০ হাজার টাকা ব্যয়ে এ রোবটটি তৈরি করেন তারা।

কৃতী দুই শিক্ষার্থী হলেন- ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী ও টিম লিডার আশরাফুর রহমান মিনহাজ এবং তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদা আফরীন। তাদের মেন্টর ছিলেন ওই বিভাগের প্রভাষক মাসুম বকাউল।

এটি বাংলাদেশের প্রথম ওপেনসোর্স হিউম্যানয়েড রোবট বলে দাবি করে তারা বলেন, রোবটটির নাম দেয়া হয়েছে মিয়া-১। মিনহাজ ও আফরীনের নামের আদ্যাক্ষর নিয়ে এই নাম দেয়া হয়। রোবটটি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ৪০ হাজার টাকা এবং সময় লেগেছে আড়াই মাস। রোবটটিকে স্মার্টফোন দিয়ে নির্দেশনা দেয়া যাবে। এটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রতিউত্তর করতে পারবে।

মঙ্গলবার প্রধান অতিথি কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের উপস্থিতিতে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের পদুয়ার বাজারের ক্যাম্পাসে রোবটটি উন্মোচন করা হয়। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ভিসি ড. তোফায়েল আহমেদ। বিএনসিসি ময়নামতি রেজিমেন্টের অধিনায়ক কর্নেল সালাউদ্দিন মুরাদ, নারী নেত্রী দিলনাশি মোহসেন ও রোকেয়া বেগম শেফালী প্রমুখ বিশেষ অতিথি হিসেবে ছিলেন।

টিম লিডার মিনহাজ বলেন, রোবটের বুকে ৭ ইঞ্চি টাচ স্ক্রিন এলসিডি মনিটর রয়েছে, যার মাধ্যমে একজন ইউজার সহজে রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে। রোবট মিয়া-১ মুখে কথা বলার পাশাপাশি তার মনিটরে সংশ্লিষ্ট ছবিও প্রদর্শন করবে। রোবটটির চোখে অত্যাধুনিক ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে এটি দেখতে পারবে। এটি টিচিং এবং রিসিপশনের কাজ করতে পারবে।

ভবিষ্যতে আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মিয়া-২ রোবট তৈরি করার কথা জানিয়ে মিনহাজ বলেন, বিশ্ববিদ্যালয়ের ল্যাবে তৈরি করা রোবট মিয়া-১ কে ওপেন সোর্স করে দেয়া হয়েছে। অর্থাৎ রোবটটির প্রোগ্রাম, ডিজাইন, পার্টস লিস্ট ওয়েব সাইটে দেয়া আছে। সবাই নিজের আবিষ্কারকে লুকিয়ে রাখলেও আমরা ওপেন করে দিয়েছি। আমাদের দেখে যেন অন্যরা আরও ভালো কিছু করে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. তোফায়েল আহমেদ বলেন, শিক্ষা ও সংস্কৃতিতে কুমিল্লাকে পথিকৃত বলা হয়। কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রযুক্তিতে ভূমিকা রেখে বাংলাদেশকে আরও এগিয়ে নেবে বলে আমার বিশ্বাস। 

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি