ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

কমনওয়েলথ যুব পুরস্কারে বাংলাদেশের ইনজামামুজ্জামান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮ ২০ ফেব্রুয়ারি ২০২০

‘স্টাডি বাডি’ প্রকল্পের জন্য এশিয়া অঞ্চল থেকে এ বছরের কমনওয়েলথ যুব পুরস্কারে মনোনীত হয়েছেন বাংলাদেশের শেখ ইনজামামুজ্জামান। ১২ দেশের ১৬ জন অসাধারণ উদ্যোক্তা, উদ্ভাবক ও অধিকারকর্মীর সংক্ষিপ্ত তালিকায় তার নাম এসেছে। কমনওয়েলথ এক বিজ্ঞপ্তিতে এ খবর জানায়।

এ পুরস্কারের জন্য এ বছর ৪০ দেশ থেকে ৫শ’র বেশি আবেদন জমা পড়ে। গত সপ্তাহে এর মধ্য থেকে শীর্ষ ১৬ ব্যক্তিকে বাছাই করেন প্যান-কমনওয়েলথ বিচারক প্যানেল। এই ১৬ জনের প্রত্যেকেই ট্রফি, সনদ ও এক হাজার পাউন্ড করে অর্থ পুরস্কার পাবেন।

‘স্টাডি বাডি’ মূলত একটি স্টার্টআপ, যা বাচ্চাদের শেখার অসুবিধা দূর করে এবং তাদের মা-বাবার সুবিধার জন্য একটি বিকল্প শিক্ষার প্ল্যাটফর্ম সরবরাহ করে। শিক্ষার মান উন্নয়নে উদ্যোগ নেওয়ায় কমনওয়েলথ যুব পুরস্কারের তালিকায় স্থান পেয়েছেন শেখ ইনজামামুজ্জামান। 

ইনজামামুজ্জামান অগমেন্টেড রিয়্যালিটি ও গেমিংয়ের মতো প্ল্যাটফর্ম ব্যবহার করে শিশুদের যাচাই ও তাদের উপযোগী শিক্ষাপদ্ধতি বের করেছেন। কোন শিশুর জন্য কোন টুল ও বিশেষ পেশাদার ব্যক্তির কী প্রয়োজন, তা এর মাধ্যমে ঠিক করা যায়। এ কর্মসূচি এখন পর্যন্ত ৮০০ শিশু ও ১ হাজার অভিভাবককে সহযোগিতা করেছে।

কমনওয়েলথ যুব পুরস্কারে মনোনীত ১৬ জনের তালিকায় রয়েছেন- নাইজেরিয়ার জশুয়া এবিন, উগান্ডার গালাবুজি ব্রায়ান কাকেমবো, তানজানিয়ার সালভেটরি কেসি, কেনিয়ার এলিজাবেথ ওয়ানজিরু ওয়াতহুতি, ভারতের বেদান্ত জৈন, পাকিস্তানের জয়া রাজওয়ানি ও হাফিজ ওসামা তানভির, গায়ানার ললিতা গোপাল, কানাডার সোমিয়ান জেগাথিশন, জ্যামাইকার স্টেফান ম্যাককুবিন, স্যামুলেন নিল, ফিজির সাগুফতা জানিফ, ব্রডেরিক জন মারভিন, রিনেশ শর্মা ও সামোয়ার ফুসি মাসিনা তেইত।

কমনওয়েলথের তথ্য অনুযায়ী, সংক্ষিপ্ত এই ১৬ জনের তালিকা থেকে চারটি অঞ্চলের শীর্ষ চার আঞ্চলিক বিজয়ীকে ‘কমনওয়েলথ ইয়াং পারসন অব দ্য ইয়ার’ ২০২০ ঘোষণা করা হবে। বিজয়ীরা আগামী ১১ মার্চ লন্ডনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দেবেন এবং তিন হাজার পাউন্ড করে পুরস্কার পাবেন। সব মিলিয়ে প্যান কমনওয়েলথ বিজয়ীরা ৫ হাজার পাউন্ড অর্থ পাবেন। 

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি