ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনায় অন্তত ৫৫ সংবাদকর্মীর মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৪৪ ২ মে ২০২০

করোনা ইউনিটে এএফপির একজন সাংবাদিক

করোনা ইউনিটে এএফপির একজন সাংবাদিক

মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসে গত দুই মাসে বিশ্বজুড়ে অন্তত ৫৫ সংবাদকর্মীর মৃত্যু হয়েছে। খবর আরব নিউজের। 

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সংগঠন শুক্রবার এ তথ্য দিয়েছে। 

গত ১ মার্চ থেকে ১ মে পর্যন্ত করোনায় প্রাণ হারানো সংবাদকর্মীদের এই তালিকাটি করেছে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন বা পিইসি। এসব মৃত্যুর পেছনে পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা সামগ্রীর অভাবকে দায়ী করা হয়েছে ওই সংগঠনের পক্ষ থেকে। এছাড়া করোনাকালে সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ বেড়েছে বলেও অভিযোগ করেছে তারা। 

করোনায় প্রাণ হারানো এই ৫৫ সাংবাদিকের সবাই দায়িত্ব পালনরত অবস্থায় আক্রান্ত হয়েছেন কিনা তা নিশ্চিত করতে পারেনি পিইসি। তারা বলছে, ‘এই স্বাস্থ্য সংকটের সময়ে সংবাদকর্মীরা ভয়াবহ ঝুঁকির মধ্যে রয়েছে। কেননা, হাসপাতালে গিয়ে, ডাক্তার-নার্স-রাজনৈতিক নেতৃত্ব-বিশেষজ্ঞ-বিজ্ঞানী ও রোগীদের সাক্ষাৎকার নিয়ে তাদের তথ্য জানানোর কাজ অব্যাহত রাখতে হয়েছে।’

৩ মে বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবসকে সামনে রেখে মৃতদের এই তালিকা প্রকাশ করে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন সতর্ক করে বলেছে, করোনাভাইরাসের এই কঠিন সময়ে সেন্সরশিপ, ইন্টারনেট বন্ধ, বিনা বিচারে সংবাদকর্মী আটক, শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা ঘটছে, যা সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। তারা জানিয়েছে, মৃত্যুর শিকার ওই অর্ধশতাধিক সংবাদকর্মী ছাড়াও আরও অসংখ্য সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন।

এমবি//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি