ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১, || জ্যৈষ্ঠ ২ ১৪২৮

‘হোয়াইট বোর্ড’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩০, ৪ ডিসেম্বর ২০২০

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রকাশিত সাময়িকী ‘হোয়াইট বোর্ড’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছে। করোনা মহামারিকালে বাংলাদেশের নীতিগত ইস্যুগুলো নিয়ে চলতি বছরের সেপ্টেম্বর ইংরেজি ভাষার এ ত্রৈমাসিকটির প্রকাশনা শুরু হয়। 

গতকাল বৃহস্পতিবার সিআরআইর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সাময়িকীটির প্রধান সম্পাদক রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, ‘করোনাভাইরাসের এ সময়ে বাংলাদেশের অর্থনীতির মূল খাতগুলোকে নিয়ন্ত্রণের মাধ্যমে পুনরায় কর্মকা শুরু করা ও অর্থনীতির জন্য বিশাল প্রণোদনা প্যাকেজ তৈরি করতে হয়েছে আমাদের।’

এবারের সংখ্যায় তথ্যপ্রযুক্তি খাতের অবদান ও তথ্য সুরক্ষা নিয়ে লিখেছেনশিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও আইনজীবী অনিতা গাজী রহমান। মহামারিকালে সৃজনশীল সাংস্কৃতিক কর্মকাে র নানা দিক নিয়ে লিখেছেন শিল্প প্রযোজক ঈশিতা আজাদ। সংক্রমণ রোধে মাস্ক পরা নিয়ে লিখেছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের আহমেদ মুশরিক মোবারক ও সহযোগী অধ্যাপক জেসন এবালাক।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের গবেষণা সহযোগী আয়েশা বিনতে আবদুর রব, ওয়ার্ল্ড ফেইথস ডেভেলপমেন্টের গবেষণা সহযোগী সুদীপ্ত রায় লিখেছেন করোনাভাইরাস

মহামারিকালে শিক্ষা খাতের নানা দিক নিয়ে। ভার্চুয়াল মাধ্যমে পাঠদানের, কৌশল, পাঠ্যসূচির পাশাপাশি তারা সামাজিক মূল্যবোধ শিক্ষার ওপরও গুরুত্ব আরোপ করেছেন।

গ্রামীণ অর্থনীতিতে অকৃষিজাত নানা পণ্যের প্রসার ও ব্যবসার নানা দিকে আলোকপাত করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) মহাপরিচালক কেএএস মুরশিদ। মহামারিকালে কর্মসংস্থানের সুযোগ কীভাবে বাড়ানো যায়, তা নিয়ে লিখেছেন শক্তি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমরান আহমেদ ও সিআরআইর সিনিয়র অ্যানালিস্ট সৈয়দ মফিজ কামাল।

ভূরাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশের পররাষ্ট্রনীতি কেমন হতে পারে, তা নিয়ে আলোকপাত করেছেন আইওএম বাংলাদেশের জ্যেষ্ঠ পরামর্শক শহীদুল হক, সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্সের গবেষণা সহযোগী নাশিতা বেহরোজ জলিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলের নীতি ও কৌশলগুলো নিয়ে সাজানো হয়েছিল ‘হোয়াইট বোর্ড’র প্রথম সংখ্যা। সাময়িকীটির দ্বিতীয় সংখ্যা www.whiteboardmagayine.com এই ঠিকানায় গিয়ে পড়া যাবে। 

সিআরআই জানিয়েছে, হোয়াইট বোর্ডের পরবর্তী সংখ্যাটি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ও পঞ্চাশ বছরের বাংলাদেশের যাত্রার গল্প নিয়ে সাজানো হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি