ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনা প্রতিরোধ করবে ভিটামিন-ডি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩ ৪ এপ্রিল ২০২০

ভিটামিন-ডি

ভিটামিন-ডি

বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনা ভাইরাসে ঝরেছে প্রায় ৬০ হাজার প্রাণ। তবে মরণঘাতী ভাইরাসটির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে ভিটামিন ডি। এমনই তথ্য উঠে এসেছে সম্প্রতি এক গবেষণায়। যা প্রকাশিত হয়েছে আইরিশ মেডিকেল জার্নালে।

টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ডাবলিন এবং ট্রিনিটি কলেজ ডাবলিনের গবেষকদের ওই গবেষণায় বলা হয়, করোনাময় এই দিনগুলোতে কোনো বয়স্ক ব্যক্তি যদি দিনে ২০ থেকে ৫০ মাইক্রো গ্রাম ভিটামিন-ডি গ্রহণ করেন, তাহলে ভাইরাসটি প্রতিরোধে তা বিশেষ কাজে দেবে।

জানা যায় যে, ভিটামিন-ডি এর উৎস হলো সামুদ্রিক মাছ, ডিমের কুসুম, দই, দুধ ও দুগ্ধজাত সামগ্রী, মাশরুম, মাখন ইত্যাদি। আরো একটি জিনিসে প্রচুর ভিটামিন-ডি আছে, যা পেতে আপনাকে টাকা খরচ করতে হবে না, সেটা হলো- রোদ। প্রতিদিন অন্তত ২০ মিনিট গায়ে রোদ লাগান। তাহলেই প্রতিরোধ হবে করোনা।

চিকিৎসা বিজ্ঞান বলে, ভিটামিন-ডি শ্বাসতন্ত্রের সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমনকি এই ভিটামিন শরীরে অতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহারের প্রয়োজনীয়তাও কমিয়ে দেয়। বাড়িয়ে দেয় রোগ প্রতিরোধের ক্ষমতা। হাড় ও মাংশপেশীর স্বাস্থ্যকে করে মজবুত, শক্তিশালী।

এদিকে, উদ্ভূত করোনা ভাইরাস প্রতিরোধের বিষয়ে আইরিশ গবেষকদলের একজন অধ্যাপক কেনি বলেন, মানুষ এখন স্থবির হয়ে পড়েছে। ঘরের ভেতর দলা পাকিয়ে পড়ে থাকার কারণে শরীরবৃত্তীয় কর্মকাণ্ড নেই বললেই চলে। এতে হাড়ের জোড়া ও মাংশপেশী দুর্বল হয়ে যায়। এ অবস্থায় যদি করোনা ভাইরাস আক্রমণ করেও ফেলে তবে তার সঙ্গে যুদ্ধ করে জয়ী হওয়া সম্ভব হবে না। সেক্ষেত্রে করোনা হলে তো বটেই, আগে থেকেই ভিটামিন-ডি গ্রহণের পরমার্শ দিয়েছেন গবেষকরা। সূত্র- আইরিশ এক্সামিনার।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি