ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯, || কার্তিক ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

কর্মক্ষেত্রে হাইপারটেনশন নিয়ন্ত্রণ করুন ৫ উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৬ ১৮ মে ২০১৭ | আপডেট: ১৫:৩৩ ২১ মে ২০১৭

শরীরকে কর্মক্ষম রাখার জন্য রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। তবে অনেকে উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন) নিয়ে কাজ করেন। বিশেষ করে যারা পুরো সময় ডেস্কে বসে কাজ করেন তাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ জরুরি। না হলে যেকোনো সময় ঘটে যেতে পারে অনাকাঙ্খিত দুর্ঘটনা। আসুন জেনে নেই হাইপারটেনশন নিয়ন্ত্রণের কিছু সহজ উপায়।    

১। লিফট এর পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন

যাদের উচ্চ রক্তচাপ রয়েছে লিফটে উঠলে তাদের উদ্বেগ সামান্য হলেও বেড়ে যায়। যা উচ্চ রক্তচাপ আরো বাড়িয়ে তোলে। তবে সিঁড়ি দিয়ে চলাচল করলে তাদের দু’ধরনের উপকার হয়। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে রক্ত চলাচল বাড়ে এবং এতে হৃদপিণ্ডের স্পন্দনের গতি ভালো থাকে। তবে বুকে ব্যাথা বা শ্বাসকষ্টের সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিৎ।

২। কফি বাদ দিন

অফিসে কাজের ফাঁকে ক্লান্তিভাব দূর করতে অনেকেই কফি পান করেন। কিন্তু যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের কফি এড়িয়ে চলা উচিত। কারণ, কফি পানে রক্তচাপ আরো বেড়ে যেতে পারে। কফি স্নায়ুকে উদ্দিপ্ত (নিউরোট্রান্সমিটার) করতে পারে। পারলে কফির পরিবর্তে গ্রিন টি পান করুন।

৩।  ঘরের তৈরি খাবার খান

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে চান কিন্তু বাইরের খাবার খাবেন তা হবে না। বাইরের খাবারে আপনি কম লবন কিংবা কম তেল পাবেন না। বরং লবন বেশি এবং নিম্নমানের তেলে তৈরি খাবারের প্রাধান্যই বেশি। তাই উচ্চ রক্তচাপ এড়াতে প্রিজারভেটিভমুক্ত ঘরের তৈরি খাবার খান। যদি খাবারের বক্সে ফলমুল রাখতে পারেন তবে তা আপনার জন্য সুখবর বয়ে আনবে।

৪। নিয়মিত বিরতি নিন

সম্ভব হলে প্রতি ঘন্টায় আপনার ডেস্ক থেকে ওঠে একটু হাঁটাহাটি করুন। বসে থাকাকে ধূমপানের মতোই ক্ষতিকর ভাবা হয় এখন। ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে তা আপনার বিপাক প্রক্রিয়াকেই ক্ষতিগ্রস্ত করবে না, আপনি স্থূলতা ও ডায়াবেটিসের মতো রোগে আক্রান্তও হতে পারেন।

৫। শান্ত থাকুন

অফিসে নানা কাজের চাপ থাকলেও শান্ত থাকার চেষ্টা করুন। প্রয়োজনে হেঁটে আসুন বা দম চর্চা করুন। আপনার সহকর্মীর সঙ্গে কথা বলুন। স্ট্রেস (মানসিক চাপ) আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের মূল চাবিকাঠি হচ্ছে স্ট্রেস নিয়ন্ত্রণ করা।

সূত্র : দ্য হেলথসাইট

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি