ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

কাফুর চোখে ব্রাজিলের সর্বকালের সেরা একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪ ৩১ মে ২০১৮ | আপডেট: ১১:৪৫ ১৩ জুন ২০১৮

ব্রাজিলের সর্বকালের সেরা একাদশ সাজিয়েছেন অনেকেই। পেলে, রোনালদো নিজেদের মতো করে একাদশ সাজিয়েছেন। এবার ব্রাজিলের কিংবদন্তী ডিফেন্ডার ও সাবেক অধিনায়ক কাফু সর্বকালের সেরা একাদশ সাজিয়েছেন। যদিও সেই একাদশে ঠাই হয়নি তিনবার বিশ্বকাপ খেলা এই ডিফেন্ডারের। রোমারিও, রোনালদিনহো, রবিনহোর মতো তারকারাও নেই তার একাদশে।
কাফু ১৯৯৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনবার বিশ্বকাপ খেলে দু’বার ফিফা বিশ্বকাপজয়ী ব্রাজিলীয় দলের সদস্য হওয়ার গৌরব অর্জন করেছেন। আর চারবার কোপা আমেরিকায় অংশ নিয়ে দু’বার চ্যাম্পিয়ন দলের সদস্য হওয়ার খ্যাতি পান।
তিনি ব্রাজিলের ২০০৬ বিশ্বকাপ দলের অধিনায়ক ছিলেন। ২০০৪ এর মার্চ মাসে পেলে কাফুকে সেরা ১২৫ জন জীবিত ফুটবল খেলোয়াড়ের একজন হিসেবে বেছে নিয়েছেন। তবে তারই সাজানো সর্বকালের সেরা ব্রাজিলিয়ান একাদশে তিনি নিজেকে রাখেননি।
তিনি যে একাদশ দিয়েছেন সেখানে তার পজিশন সেই রাইট ব্যাকের জায়গায় নাম রয়েছে কার্লোস আলবার্তোর। ব্রাজিলের ১৯৭০ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক কার্লোস আলবার্তোকে সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার বলা হয়। একাদশে আরও রয়েছেন পেলে, জিকো, রোনালদো, রিভালদো, রবার্তো কার্লোসের মতো নাম। যারা দুটি করে বিশ্বকাপ জয়ী ব্রাজিল দলের সদস্য ছিলেন।
তবে নেই দুইবারের ফিফা বর্ষসেরা রোনালদিনহো কিংবা ২০০৭ সালের বর্ষসেরা ফুটবলার কাকার নাম।
সেরা একাদশ
গোলকিপার: টাফফেয়ারেল
ডিফেন্ডার: রবার্তো কার্লোস, আলদেয়ার, লুসিও, কার্লোস আলবার্তো
মিডফিল্ডার: ফ্যালকাও, রিভেলিনো, রিভালদো, জিকো
ফরোয়ার্ড: পেলে ও রোনালদো
সূত্র: গোল ডট কম
/ এআর /


© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি