ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

কারিগরি শিক্ষার্থীদের জন্যও ডিজিটাল ক্লাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১১ ৮ এপ্রিল ২০২০

কারিগরি বিভাগের শিক্ষার্থীরা

কারিগরি বিভাগের শিক্ষার্থীরা

দেশে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে সব স্কুল-কলেজ, মাদরাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় প্রাথমিক-মাধ্যমিকের পাশাপাশি কারিগরি শিক্ষার্থীদের জন্যও ডিজিটাল মাধ্যমে ক্লাস নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। 

এর আগে গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে  মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। আর গত ৭ এপ্রিল ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার।

এরই ধারাবাহিকতায় এবার কারিগরি শিক্ষার্থীদের জন্যও ক্লাস সম্প্রচারের উদ্যোগ নেয়ার বিষয়টি নিশ্চিত করে কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহুরুল ইসলাম জানান, সরকারি ও বেসরকারি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি ভোকেশনাল কোর্সের নবম ও দশম শ্রেণির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য ট্রেডভিত্তিক ডিজিটাল ক্লাস পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে শিক্ষকদের কাছে ডিজিটাল কনটেন্ট চাওয়া হয়েছে। ৯ এপ্রিলের মধ্যে নির্বাচিত শিক্ষকদের কনটেন্ট ই-মেইলে অধিদপ্তরে পাঠাতে হবে। প্রতিটি ক্লাস ৪০ মিনিট বিবেচনা করে ডিজিটাল কনটেন্ট তৈরি করতে বলা হয়েছে শিক্ষকদের।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ রোধে চলমান অঘোষিত লকডাউনে কড়াকড়ি আরোপ করায় শিক্ষকরা একটু প্রতিবন্ধকতার মধ্যে পড়ছেন। তবুও আমরা আশাবাদী খুব তাড়াতাড়ি ডিজিটাল ক্লাস পরিচালনা শুরু করতে পারব। 

কারিগরি অধিদপ্তরের কাছে ইতোমধ্যেই সাড়ে তিন হাজার ডিজিটাল কনটেন্ট রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি