ঢাকা, শনিবার   ১১ এপ্রিল ২০২০, || চৈত্র ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

কাল থেকে বন্ধ হচ্ছে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮ ২৫ মার্চ ২০২০

আগামীকাল ২৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে সরকারঘোষিত সাধারণ ছুটির মধ্যে ১ ও ২ এপ্রিল এটি চালু থাকবে। আজ বুধবার (২৫ মার্চ) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক। যা দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। 

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। তাই ছুটিকালীন সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা (নগদ উত্তোলন ও জমা) চালু রাখার নির্দেশনা রয়েছে। তবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানসহ সব ধরনের লেনদেন সম্পন্ন করার সুবিধার্থে বিইএফটিএন আগামী ১ ও ২ এপ্রিল চালু থাকবে।

বিএফটিএনের মাধ্যমে যেসব কাজ করা যায় সেগুলো হলো– নিজের ব্যাংক হিসাব থেকে অন্য যেকোনও ব্যাংক গ্রাহকের হিসাবে টাকা পাঠানো, যেকোনও প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ করা, ডিভিডেন্ট-ইন্টারেস্ট প্রভৃতি পাঠানো, গ্রাহকের ব্যাংক হিসাব থেকে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি, বীমা প্রিমিয়াম জমা দেওয়া।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, আগামীকাল থেকে ৪ এপ্রিল পর্যন্ত (ছুটিকালীন) বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (বিএসিপিএস) ও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের (আরটিজিএস) সব কার্যক্রম বন্ধ থাকবে।

বাংলাদেশ ব্যাংক বলছে– বিএসিপিএস, আরটিজিএস ও বিইএফটিএন বন্ধ থাকলেও ছুটির সময়ে সার্বক্ষণিক ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি) চালু রাখতে হবে। ফলে সহজে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ও ব্যাংক হিসাবের মাধ্যমে যেকোনও ব্যাংকের এটিএম, পস ও ইন্টারনেট ব্যাংকিং সেবা পাওয়া সম্ভব।

এছাড়া এনপিএসবি চালু থাকলে যেকোনও ব্যাংক হিসাব থেকে অন্য ব্যাংকের গ্রাহকের হিসাবে মুহূর্তেই টাকা পাঠানো যায়। এছাড়া এর মাধ্যমে পণ্য কিংবা সব সেবার মূল্য পরিশোধ করার সুযোগ আছে।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি