ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকারের জন্মদিন আজ

প্রকাশিত : ০৯:০৫ ২৪ এপ্রিল ২০১৯

ক্রিকেট ইতিহাসের সেরা পুজনীয় খেলোয়াড় তাকে অনায়াসে বলা যায়। তার উচ্চতায় আধুনিক যুগের ক্রিকেটে আর কোনো খেলোয়াড় উঠতে পারেন নি। সেই কিংবদন্তি শচীন টেন্ডুলকারের জন্মদিন আজ। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্ম টেন্ডুলকারের।

ছেলেবেলা থেকেই টেন্ডুলকারের ধ্যান জ্ঞান হলো ক্রিকেট। ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতার খর্বকায় মানুষটি এমন সব ক্রিকেট কীর্তি রেখে গেছেন যে, তার উচ্চতায় ভবিষ্যতেও কেউ হয়তো পৌঁছাতে পারবে না। ক্রিকেট খেলা ছাড়ালেও আইপিএল এ মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে দেখা গেছে তাকে। ক্রিকেট ছাড়া তার জীবন কল্পনাই করা যায় না। 

ক্রিকেটের লিটল মাস্টার, মাস্টার ব্লাস্টার হিসেবে আখ্যা দেয়া হয় তাকে। ভক্ত-অনুসারী শচীনকে ভালোবেসে ডাকেন ‘ক্রিকেট ঈশ্বর’।

২০১১ সালে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলে ছিলেন শচীন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি মোট ৬টি বিশ্বকাপে খেলেছেন। শেষ ম্যাচটি খেলেছেন ২০১৩ সালের ১৬ নভেম্বর।

শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের খাতা প্রাপ্তি-অর্জনে ভরা। শেষ ম্যাচ খেলার পরই প্রধানমন্ত্রীর দফতর থেকে ভারত রত্ন পাওয়ার ঘোষণা শুনেছিলেন। এছাড়াও পেয়েছেন ভারতে ক্রীড়াঙ্গনে সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেল রত্ন অ্যাওয়ার্ড (১৯৯৭), পদ্মশ্রী ও পদ্মবিভূষণ অ্যাওয়ার্ড।

সূত্র : হিন্দুস্থান টাইমস

এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি