ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

চবিতে চলছে কোভিড-১৯ নিয়ে গবেষণা কার্যক্রম

চবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৫৮ ৯ এপ্রিল ২০২০

কোভিড-১৯ নিয়ে জনসচেতনতার প্রকৃতি, জিনগত গঠনে বিভিন্ন রোগীর মধ্যে ভিন্নতা, বিষক্রিয়া সৃষ্টিকারী প্রোটিনের বিভিন্ন গঠন ও ভাইরাসটির উৎপত্তিগত বিশ্লেষন নিয়ে গবেষণায় নিয়োজিত আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একদল গবেষক। এই দুর্যোগময় মুহুর্তে রাষ্ট্রীয় এবং সামাজিক দায়বদ্ধতা থেকে গবেষণা করে যাচ্ছেন বলে জানিয়েছেন চবি'র শিক্ষকেরা।

জানা যায়, উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর বিশেষ আগ্রহ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় গবেষনা প্রকল্পগুলো পরিচালিত হচ্ছে।

গবেষণাগুলোর মধ্যে রয়েছে- কোভিড-১৯ নিয়ে জনসচেতনতার প্রকৃতি ও তা কার্যকর করতে বিভিন্ন পদ্ধতি উদ্ভাবন। যা পরিচালনা করছেন ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ডঃ অলক পাল।

কোভিড-১৯ এর জিনগত গঠনে বিভিন্ন রোগীর মধ্যে ভিন্নতা, বিষক্রিয়া সৃষ্টিকারী প্রোটিনের বিভিন্ন গঠন ও ভাইরাসটির উৎপত্তিগত বিশ্লেষন। যা পরিচালনা করছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ডঃ আদনান মান্নান।

বর্তমান করোনা-ভাইরাস পরিস্থিতি বিভিন্ন দেশ ও সংস্কৃতিতে মানুষকে কিভাবে প্রভাবিত করছে তা নিয়ে বাংলাদেশে সহযোগী হিসেবে আন্তর্জাতিক গবেষনায় কাজ করছেন মনোবিজ্ঞান বিভাগের অলি আহমেদ পলাশ।

এছাড়াও কোভিড এর অবস্থান ও বিভিন্ন এলাকায় তার প্রকোপ নির্নয়ে কোভিড ট্র্যাকার এপস উদ্ভাবন করেছেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ডঃ আরিফ ইফতেখার মাহমুদ।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষনাকর্ম থেকে  ইতিমধ্যে দুটি গবেষণা প্রকল্প সমাপ্ত হয়েছে এবং তা শীঘ্রই আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হবে বলে আশা করছেন গবেষকেরা।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক ড. আরিফ ইখতেখার মাহমুদ এবং ডঃ আদনান মান্নান বাংলাদেশ সরকারের পিপিই (স্বাস্থ্য সুরক্ষা পোষাক উদ্ভাবন এর মান নির্নয়) প্রকল্পে পরামর্শক হিসেবে সহায়তা করছেন।

এছাড়াও বিআইটিআইডি তে করোনা সনাক্তকরন দলের সাথে প্রত্যক্ষভাবে কাজ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা।

বাংলাদেশ সরকারের কোভিড-১৯ ডায়াগনস্টিক দলের সাথে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের আরটি পিসিআর এ প্রশিক্ষনপ্রাপ্ত গবেষণা শিক্ষার্থীরা। যার মধ্যে আছেন- আসমা সালাউদ্দিন, মোহাম্মদ ইমরান হোসেন, রক্তিম বড়ুয়া, ও সৈয়দ লোকমান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.শিরীণ আখতার এই করোনা ভাইরাস সনাক্তকরণের দলের ব্যক্তিগত সুরক্ষার জন্য পিপিই এবং যাতায়াতের বিশেষ ব্যবস্থা  নিশ্চিত করেছেন বলে জানা যায়।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি