ঢাকা, শুক্রবার   ০৭ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

চার জেলায় করোনা সন্দেহভাজন ১৩৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৭ ১০ মার্চ ২০২০

চার জেলায় করোনা সন্দেহভাজন ১৩৩

চার জেলায় করোনা সন্দেহভাজন ১৩৩

চীন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতি করোনা ভাইরাসে এখন পর্যন্ত ৪ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন দেড় লাখেরও বেশি। ছোঁয়াচে রোগ হওয়ায় দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসটির থাবা পড়েছে বাংলাদেশেও। এখন পর্যন্ত ৩ জনের শরীরে ভাইরাসটির সংক্রমণের দেখা মিলেছে। এছাড়া আক্রান্ত সন্দেহে ঢাকাসহ দেশের তিন জেলায় এখন পর্যন্ত ১৩৩ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

মানিকগঞ্জে কোয়ারেন্টাইনে ৫৯ জন
মানিকগঞ্জে বাড়তি সতর্কতা হিসেবে বিভিন্ন দেশ থেকে আগত ৫৯ জন প্রবাসীকে নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে তারা সকলে সুস্থ আছেন বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ।

মঙ্গলবার (১০ মার্চ) সন্ধ্যায় তিনি বলেন, এই ৫৯ জনের মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় চার নারীসহ ৩২ জন, সাটুরিয়া উপজেলায় ১৮ জন, শিবালয়ে ৬ জন, দৌলতপুরে দুইজন এবং সিংগাইর উপজেলায় একজন। সম্প্রতি তারা ইতালি, চীন, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ থেকে দেশে ফিরেছেন।

তবে তাদের কারও শরীরে করোনার কোনও উপসর্গ লক্ষ্য করা যায়নি উল্লেখ করে এই কর্মকর্তা আরও জানান, তারপরও বাড়তি সতর্কতা হিসেবে নিজ বাড়িতেই ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পাশাপাশি তাদের ও পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে স্বাস্থ্য বিভাগ।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, কেয়ারেন্টাইনে থাকা ব্যক্তি ও তাদের পরিবারের কাউকে আপাতত বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। যদি তাদের শরীরে করোনার কোনও লক্ষণ প্রকাশ পায় তাহলে তাৎক্ষণিকভাবে হাসপাতালে পাঠানো হবে।

এদিকে, করোনা ভাইরাস প্রতিরোধ ও আক্রান্ত ব্যক্তিদের তাৎক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে জেলা সদর হাসপাতালে ১২ বেডের আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছে বলে জানা গেছে।

নারায়ণগঞ্জে ৪০ জন
প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছিলেন নারায়ণগঞ্জের এমন ৪০ জনকে নিজ নিজ বাসায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের পাশে সরকারের রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কর্মকর্তা ছাড়া কাউকে ভিড়তে দেয়া হচ্ছে না।

মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে এ তথ্য নিশ্চিত করে নারায়ণগঞ্জ জেলার ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের আবাসিক মেডিকেল সার্জন আসাদুজ্জামান জানান, সম্প্রতি ইতালি ফেরত যে দুজন আইইডিসিআর-এর অধীনে চিকিৎসাধীন আছেন, তাদের সংস্পর্শে এসেছিলেন এই ৪০ জন বাসিন্দা। তাই অহেতুক ভয়ভীতি এড়াতে সতর্কতা হিসেবে তাদের নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

প্রসঙ্গত, রোববার দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। তাদের মধ্যে দুই জন ইতালি ফেরত এবং একজন এদের সংস্পর্শে ছিলেন। পরবর্তীতে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়। এদের মধ্যে দুইজন নারায়ণগঞ্জের বাসিন্দা।

মাদারীপুরের ২৯ জন
সম্প্রতি এক প্রবাসী করোনার লক্ষণ নিয়ে আইইডিসিআরে যোগাযোগ করলে তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়। সাবধানতার অংশ হিসেবে মাদারীপুরের এই প্রবাসীর সংস্পর্শে যারা এসেছিলেন এমন ২৯ জনকেও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

মঙ্গলবার (১০ মার্চ) বিষয়টি নিশ্চিত করে জেলা সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বলেন, ইতালি থেকে আগত ওই ব্যক্তির শরীরের করোনার লক্ষণ দেখা দিলে তিনি নিজেই আইইডিসিআরকে জানান। তিনি এখন কোয়ারেন্টাইনে আছেন। দেশে আসার পর ওই প্রবাসী যোগাযোগ করেছেন এমন ২৯ জনকেও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। করোনা মোকাবেলায় হাঁচি-কাশির সব নিয়ম মেনে চললেই হবে। পাশাপাশি গণজমায়েত এড়িয়ে চলার অনুরোধ জানান তিনি।

এদিকে, এদিন রাজধানীতে এক সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ইতালি ফেরত প্রবাসীর সংস্পর্শে এসেছেন এমন চারজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এর আগে গত রোববার দেশে প্রথমবারের মতো তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এরমধ্যে দুইজন ইতালি ফেরত প্রবাসী এবং অন্যজন তাদের সংস্পর্শে আক্রান্ত হয়েছেন।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি